শিরোনাম ::
চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চালু রেলওয়ের এক নম্বর অগ্রাধিকার কক্সবাজার সদর উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বর্তমান চেয়ারম্যান জুয়েল চকরিয়ায় বাড়ির ছাদে উঠে আম পাড়তে গিয়ে পা-পিছলে পড়ে গৃহবধূর মৃত্যু লোহাগাড়ায় অনলাইন জুয়া খেলায় আসক্ত,ঋণের দায়ে আত্মহত্যা করল যুবক কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকের মৃত্যু টেকনাফের বাহারছড়ায় পুলিশের অভিযানে দুর্ধর্ষ ২ অপহরণকারী চক্রের সদস্য গ্রেফতার মিয়ানমারে গৃহযুদ্ধের প্রভাব বাংলাদেশে : ঢাকায় সিবিআইএফের আন্তর্জাতিক সংলাপ ঈদগাঁও’র পাঁচ ইউপি’র নির্বাচন রবিবার পেকুয়ায় চেয়ারম্যান প্রার্থী রুমানা’র জনসংযোগ পেকুয়ায় জেল থেকে ফিরে বাদীকে উলঙ্গ করে মারধর,আহত-৩
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:০৫ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

রোজায় ভিক্ষা করলে ১৫ কোটি টাকা জরিমানা

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১ মার্চ, ২০২৪
রোজায় ভিক্ষা করলে ১৫ কোটি টাকা জরিমানা


আবুধাবি, ০১ মার্চ – পবিত্র রমজান দুয়ারে কড়া নাড়ছে। ইতিমধ্যে বিশ্বের সব দেশের ধর্মপ্রাণ মুসলমানরা রমজান নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছেন। ব্যতিক্রম নয় মধ্যপ্রচ্যের মুসলিমপ্রধান দেশ সংযুক্ত আরব আমিরাতও। দেশটিতে অন্যান্য প্রস্তুতির সঙ্গে রমজানে ভিক্ষাবৃত্তি নিরুৎসাহিত করতে পাঁচ লাখ দিরহাম (প্রায় ১৫ কোটি টাকা) পর্যন্ত জরিমানা এবং জেল দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

খালিজ টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ভিক্ষাবৃত্তিকে নিরুৎসাহিত করতে দুবাই কর্তৃপক্ষ একটি সতর্কতা জারি করেছে। আগামী ১৩ এপ্রিল থেকে ভিক্ষাবৃত্তিবিরোধী অভিযানে নামবে পুলিশ। এ সময় কাউকে এই কাজে পেলে কমপক্ষে ৫ হাজার দিরহাম জরিমানা এবং তিন মাস পর্যন্ত জেল হতে পারে।

অন্যদিকে যারা ভিক্ষাবৃত্তির কার্যক্রম সংগঠিত করে এবং বিদেশ থেকে মানুষ এনে এই কাজ করায় তাদের কমপক্ষে ছয় মাসের কম কারাদণ্ড এবং এক লাখ দিরহাম জরিমানা হবে।

এ ছাড়া আমিরাতে সামাজিক মাধ্যম ব্যবহার করেও অনেকে ভিক্ষাবৃত্তি করেন। তাদেরও কঠোরভাবে দমনের কথা বলা হয়েছে। দেশটির তথ্য প্রযুক্তি অপরাধ আইন ২০১২ অনুযায়ী, অনুমোদিত লাইসেন্স ছাড়া কেউ অর্থ সংগ্রহ করলে তার আড়াই লাখ থেকে ৫ লাখ দিরহাম জরিমানা হবে।

দুবাই পুলিশের কর্মকর্তা কর্নেল সাইদ আল কেমজি বলেছেন, পবিত্র রমজান মাসে ভিক্ষুকরা মানুষের সহানুভূতি ও উদারতাকে পুঁজি করে এবং এটাকে কাজে লাগায়। এই বিষয়টি নেতিবাচক আচরণ হিসেবে বিবেচনা করা হয়, যা সমাজের নিরাপত্তা ও কল্যাণের জন্য হুমকি সৃষ্টি করে। আমরা ভিক্ষাবৃত্তি প্রথা বন্ধ করার যথাসাধ্য চেষ্টা করছি।

সূত্র: কালবেলা
আইএ/ ০১ মার্চ ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::রোজায় ভিক্ষা করলে ১৫ কোটি টাকা জরিমানা first appeared on DesheBideshe.



আরো খবর: