শিরোনাম ::
চকরিয়ায় আবদুর রহমান খুনের মামলার ৭ আসামি ফেনীর মহিপাল থেকে গ্রেফতার টেকনাফে ১০ জন কৃষক অপহরণের মামলার অন্যতম আসামী দেলু ডাকাত গ্রেপ্তার টেকনাফে বিজিবির অভিযানে ৩০ হাজার ইয়াবাসহ নৌকা জব্দ র‌্যাবের অভিযানে মাদক মামলার পরোয়নাভুক্ত দুই আসামী গ্রেফতার টেকনাফে পুলিশের অভিযানে চাঞ্চল্যকর ক্লুলেস হত্যা মামলার রহস্য উদঘাটন,গ্রেফতার-৬ পেকুয়ায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী রুমানার গনসংযোগ ও মতবিনিময় সভা বন্ধুর সাথে ঘুরতে গিয়ে কক্সবাজারমুখী বাসের ধাক্কায় লাশ হয়ে ফিরল জসিম টেকনাফে কোস্ট গার্ডের অভিযানে ইয়াবা উদ্ধার পালিয়ে আসা সেনা ও বিজিপি সদস্যদের ফেরত নিলো মিয়ানমার উখিয়ায় দুর্যোগ প্রস্তুুতি ও সাড়াদান বিষয়ক সভায় অনুষ্ঠিত
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:৩৯ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

বায়ুদূষণে শীর্ষে লাহোর, ঢাকা তৃতীয়

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ৯ জুন, ২০২৩
বায়ুদূষণে শীর্ষে লাহোর, ঢাকা তৃতীয়


টানা তাপপ্রবাহের পর দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির দেখা মিলেছে। কোথাও ভারী, কোথাও মাঝারি কিংবা হালকা বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার (৯ জুন) ঢাকায়ও হালকা বৃষ্টি হয়েছে। তারপরও রাজধানীর বায়ুমানের কোনো উন্নতি হয়নি।

বায়ুদূষণে বিশ্বের শহরগুলোর মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকা। শুক্রবার (৯ জুন) সকাল সাড়ে ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (আইকিউএয়ার) ঢাকার বায়ুমানের স্কোর ১৫২-তে উঠেছে। অর্থাৎ ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’।

২৩৭ স্কোর নিয়ে আইকিউএয়ারের তালিকায় বায়দূষণে শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটি বাতাস আজ ‘খুবই অস্বাস্থ্যকর’। দ্বিতীয় স্থানে থাকা ইসরায়েলের তেল আবিবের বায়ুমানের স্কোর ১৫৬। তেল আবিব ও ঢাকা শহরের বায়ু আজ ‘অস্বাস্থ্যকর’।

চতুর্থ অবস্থানে থাকা দিল্লির স্কোর ১৪৪, যা সংবেদনশীলদের জন্য অস্বাস্থ্যকর। ১৪১ স্কোর নিয়ে একই ক্যাটাগরিতে রয়েছে পোল্যান্ডের ক্র্যাকো। আইকিউএয়ারের তালিকায় শহরটির অবস্থান পঞ্চম।

অন্যদিকে শূন্য স্কোর নিয়ে আইকিউএয়ারের তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে কেনিয়ার নাইরোবি। ৪ স্কোর নিয়ে এরপরই ভালো স্থানে জাপানের নাগোয়া। আর অস্ট্রেলিয়ার সিডনির স্কোর ৬। অর্থাৎ এ শহরগুলোর বায়ুমান খুব ভালো।

আইকিউএয়ারের স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর।

১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

আইএ/ ০৯ জুন ২০২৩

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::বায়ুদূষণে শীর্ষে লাহোর, ঢাকা তৃতীয় first appeared on DesheBideshe.



আরো খবর: