শিরোনাম ::
রামুতে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মহেশখালীতে চিংড়ি ঘের দখল নিয়ে সন্ত্রাসীর গুলিতে নিহত ১ রামুতে হার পাওয়ার প্রকল্পের ওমেন ই-কমার্স প্রফেশনাল কোর্স সমাপনী অনুষ্ঠান সম্পন্ন চকরিয়ায় শাখাখালের তীর থেকে অজ্ঞাতনামা ব্যক্তির মরদেহ উদ্ধার চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চল লাগোয়া ধান ক্ষেত থেকে ৫ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার সীমান্তে মাইন বিস্ফোরণে ৫ বাংলাদেশি আহত মিয়ানমার থেকে পালিয়ে এলো আরও ৮৮ জন বিজিপি সদস্য উখিয়ায় ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন দুই সাংবাদিক নেতা শাহপরীরদ্বীপে কোস্ট গার্ডের অভিযানে ৩৫ হাজার ইয়াবা জব্দ উখিয়া উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী চাচা – ভাতিজা
সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

উখিয়ায় দুর্যোগ প্রস্তুুতি ও সাড়াদান বিষয়ক সভায় অনুষ্ঠিত

রতন কান্তি দে :
আপডেট: বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

দুর্যোগ পূর্ববর্তী এবং পরবর্তী বিষয়ে উখিয়ার জালিয়া পালং উপকূলবাসীদের সম্যক ধারণা এবং সচেতনতা মূলক কর্মসূচি হাতে নিতে হবে। পাশাপাশি জেলেদের প্রশিক্ষণের আওতায় আনা প্রয়োজন। মানব সৃষ্ট দুর্যোগ পাহাড় ও বৃক্ষ নিধন,ময়লা আবর্জনা নিক্ষেপের ফলে নদী নালা খাল বিল ভরাট রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণসহ দুর্যোগ সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে দুর্যোগ প্রস্তুুতি ও সাড়াদান বিষয়ক সভায় বক্তারা উপরোক্ত মতামত ব্যক্ত করেন। এতে গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

২৪ এপ্রিল (বুধবার) বেলা ১২ টায় পরিষদের হলরুমে অনুষ্ঠিত উখিয়া উপজেলা প্রশাসন উদ্যোগে আয়োজিত উক্ত সভায় সভাপতিত্ব করেন সহকারী কমিশনার (ভূমি) উখিয়া সালেহ আহমদ।

ইউএনডিপির উপজেলা ফ্যাসিলিটেটর মোহাম্মদ সেলিম উদ্দিনের সঞ্চালনায় দুর্যোগ সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল মামুন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড. রঞ্জন বড়ুয়া রাজন,উপজেলা প্রাণিসম্পদ অফিসার ছৈয়দ হোসেন, উখিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রতন কান্তি দে।

বাস্তবায়নকৃত নানা কার্যক্রমের উপর সার্বিক বিষয়ে সেশন উপস্থাপনায় ছিলেন, ইউএনডিপি প্রতিনিধি ওবায়দুল ইসলাম মুন্না, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রতিনিধি আব্দুস সামাদ ও কেয়ার বাংলাদেশ প্রতিনিধি বদরুন নাহার। আলোচনায় অংশ নেন কারিতাস বাংলাদেশ এর প্রতিনিধি মোজাম্মেল হক, কনসার্ন ওয়াল্ড ওয়াইড এর প্রতিনিধি জিল্লুর রহমান, আইওএম এর প্রতিনিধি শাহজাদ মজিদ এবং আইআরসির প্রতিনিধি আব্দুল আলিম সহ আরও অনেকে।

সভায় বক্তারা সমুদ্রবর্তী উপকূলীয় এলাকায় দুর্যোগ ঝুঁকি হ্রাসে বিশেষ করে বজ্রপাত থেকে রক্ষা পেতে তালগাছ রোপন, পরিবেশ সুরক্ষায় এবং চলমান প্রচণ্ড তাপদাহ থেকে স্বস্তি পেতে বর্ষা মৌসুমের শুরুতেই ব্যাপকভাবে বৃক্ষরোপনের উপর গুরুতারোপ করেন এবং ময়লা আবর্জনায় ভরাট হয়ে যাওয়া নালা নর্দমা খাল বর্জ্য অপসারণের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।


আরো খবর: