শিরোনাম ::
চকরিয়ায় আবদুর রহমান খুনের মামলার ৭ আসামি ফেনীর মহিপাল থেকে গ্রেফতার টেকনাফে ১০ জন কৃষক অপহরণের মামলার অন্যতম আসামী দেলু ডাকাত গ্রেপ্তার টেকনাফে বিজিবির অভিযানে ৩০ হাজার ইয়াবাসহ নৌকা জব্দ র‌্যাবের অভিযানে মাদক মামলার পরোয়নাভুক্ত দুই আসামী গ্রেফতার টেকনাফে পুলিশের অভিযানে চাঞ্চল্যকর ক্লুলেস হত্যা মামলার রহস্য উদঘাটন,গ্রেফতার-৬ পেকুয়ায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী রুমানার গনসংযোগ ও মতবিনিময় সভা বন্ধুর সাথে ঘুরতে গিয়ে কক্সবাজারমুখী বাসের ধাক্কায় লাশ হয়ে ফিরল জসিম টেকনাফে কোস্ট গার্ডের অভিযানে ইয়াবা উদ্ধার পালিয়ে আসা সেনা ও বিজিপি সদস্যদের ফেরত নিলো মিয়ানমার উখিয়ায় দুর্যোগ প্রস্তুুতি ও সাড়াদান বিষয়ক সভায় অনুষ্ঠিত
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

বাংলাদেশ থেকে বছরে এক হাজার রোহিঙ্গা নিতে চায় যুক্তরাষ্ট্র

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২

বাংলাদেশ থেকে বছরে অন্তত এক হাজার রোহিঙ্গা নিতে চায় যুক্তরাষ্ট্র। বিষয়টি চূড়ান্ত করতে ঢাকায় এসেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের সহকারী মন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস। সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম জানান, যুক্তরাষ্ট্র ছাড়া অন্য কোনো দেশ আগ্রহ দেখালেও স্বাগত জানাবে ঢাকা।

রোহিঙ্গারা বাংলাদেশে কেমন আছে? পুনর্বাসনে তাদের আগ্রহ কতটুকু? তা জানতেই শনিবার (৩ ডিসেম্বর) ঢাকায় আসেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের অভিবাসন-বিষয়ক সহকারী মন্ত্রী জুলিয়েটা।

পাঁচ দিনের সফরে তিনি পরিদর্শন করেছেন কক্সবাজারের রোহিঙ্গা শিবির, যাবেন ভাসানচরেও। বৈঠক করবেন পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও ত্রাণ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে। আলোচনা করবেন যুক্তরাষ্ট্রে রোহিঙ্গা পুনর্বাসনের বিষয়টি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম জানান, এটা হয়তো স্থায়ীভাবে রোহিঙ্গা প্রত্যাবাসনের কোনো সমাধান দিতে পারবে না। তবে এ পদক্ষেপটাকে একটা সমাধানের সূচনা হিসেবে বলা যেতে পারে। যুক্তরাষ্ট্র ছাড়া অন্য কোনো দেশ এতে আগ্রহ দেখালেও স্বাগত জানাবে ঢাকা।

পাইলট প্রকল্পের শুরুতে ৫০ জন রোহিঙ্গাকে নিতে যেতে চায় যুক্তরাষ্ট্র। এরপর থেকে নিয়মিত নিতে থাকবে।

প্রতিমন্ত্রী আরও জানান, ২০১৭ সালের আগে থেকে যাওয়া রোহিঙ্গাদের পাঠাতে চায় বাংলাদেশ। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের।


আরো খবর: