শিরোনাম ::
পেকুয়ায় ভোটারদের দ্বারে দ্বারে চেয়ারম্যান প্রার্থী রুমানা চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চালু রেলওয়ের এক নম্বর অগ্রাধিকার কক্সবাজার সদর উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বর্তমান চেয়ারম্যান জুয়েল চকরিয়ায় বাড়ির ছাদে উঠে আম পাড়তে গিয়ে পা-পিছলে পড়ে গৃহবধূর মৃত্যু লোহাগাড়ায় অনলাইন জুয়া খেলায় আসক্ত,ঋণের দায়ে আত্মহত্যা করল যুবক কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকের মৃত্যু টেকনাফের বাহারছড়ায় পুলিশের অভিযানে দুর্ধর্ষ ২ অপহরণকারী চক্রের সদস্য গ্রেফতার মিয়ানমারে গৃহযুদ্ধের প্রভাব বাংলাদেশে : ঢাকায় সিবিআইএফের আন্তর্জাতিক সংলাপ ঈদগাঁও’র পাঁচ ইউপি’র নির্বাচন রবিবার পেকুয়ায় চেয়ারম্যান প্রার্থী রুমানা’র জনসংযোগ
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:৩৬ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

রোহিঙ্গা ফেরাতে না পারা হতাশার: জাতিসংঘ

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২

রোহিঙ্গাদের কাউকে ফেরত পাঠাতে না পারাটা হতাশাজনক বলে জানিয়েছেন জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস।

কিন্তু রোহিঙ্গা ফেরাতে মিয়ানমারে পরিবেশ ফেরাতে এবং তাদের জন্য তহবিল বাড়ানোর জন্য কাজ করার কথাও জানান তিনি।
মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে কূটনৈতিক প্রতিবেদকদের অ্যাসোসিয়েশন- ডিক্যাব আয়োজিত ‘ডিক্যাব টক’ অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।
গোয়েন লুইস বলেন, মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গাদের সসম্মানে ও নিরাপদে ফিরিয়ে নিতে হবে। এ লক্ষ্যে জাতিসংঘ নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, ‘জাতিসংঘ ও বাংলাদেশ একটি সহযোগিতার ডকুমেন্টস তৈরি করেছে, সেভাবে আমরা কাজ করে যাচ্ছি।’
বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে তার সহযোগিতা অব্যাহত রেখেছে, যা বিশ্বে শান্তি রক্ষায় বিশেষ ভূমিকা রাখছে বলেও জানান তিনি।
আগামী জাতীয় নির্বাচন সম্পর্কে এক প্রশ্নের জবাবে গোয়েন লুইস বলেন, ‘আগামী জাতীয় নির্বাচন বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত৷ তারা সহযোগিতা চাইলে করা হবে, এ বিষয়ে জাতিসংঘের নিজস্ব কোনো ম্যান্ডেট নেই।’
গোয়েন লুইস বলেন, ‘নির্বাচন নিয়ে জাতিসংঘ কোনো ধরনের কথা বলতে পারে না। কারণ এটির জন্য জাতিসংঘের কোনো ম্যান্ডেট নেই। এটা সম্পূর্ণ সরকারের বিষয়। তবে রাজনৈতিক সংঘর্ষ না ঘটার বিষয়ে আমরা আহ্বান জানাই।
‘যেকোনো সংকট উত্তরণে ডায়ালগের কোনো বিকল্প নেই। সেটা রাজনীতি বা ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, যাই হোক না কেন।’
আর এক প্রশ্নের জবাবে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক বলেন, রোহিঙ্গাদের জন্য আসা ৯৩ শতাংশ টাকা তাদের জন্য খরচ হয়।
টকশোতে ডিক্যাব সভাপতি রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক এ কে এম মঈন উদ্দিন বক্তব্য দেন।


আরো খবর: