শিরোনাম ::
পেকুয়ায় ভোটারদের দ্বারে দ্বারে চেয়ারম্যান প্রার্থী রুমানা চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চালু রেলওয়ের এক নম্বর অগ্রাধিকার কক্সবাজার সদর উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বর্তমান চেয়ারম্যান জুয়েল চকরিয়ায় বাড়ির ছাদে উঠে আম পাড়তে গিয়ে পা-পিছলে পড়ে গৃহবধূর মৃত্যু লোহাগাড়ায় অনলাইন জুয়া খেলায় আসক্ত,ঋণের দায়ে আত্মহত্যা করল যুবক কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকের মৃত্যু টেকনাফের বাহারছড়ায় পুলিশের অভিযানে দুর্ধর্ষ ২ অপহরণকারী চক্রের সদস্য গ্রেফতার মিয়ানমারে গৃহযুদ্ধের প্রভাব বাংলাদেশে : ঢাকায় সিবিআইএফের আন্তর্জাতিক সংলাপ ঈদগাঁও’র পাঁচ ইউপি’র নির্বাচন রবিবার পেকুয়ায় চেয়ারম্যান প্রার্থী রুমানা’র জনসংযোগ
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:৩৫ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

দ্বাদশবারের মতো দুই দিনব্যাপী যাকাত ফেয়ার শুরু ২ মার্চ

নিজস্ব প্রতিবেদক :
আপডেট: শুক্রবার, ১ মার্চ, ২০২৪

মেকিং এ ডিফারেন্স উইথ যাকাত’ প্রতিপাদ্য নিয়ে দ্বাদশবারের মতো দুই দিনব্যাপী যাকাত ফেয়ার ২০২৪ শুরু হচ্ছে। ঢাকার গুলশান তেজগাঁও লিংক রোডে আলোকি কমিউনিটি সেন্টারে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত যাকাত ফেয়ার সকলের জন্য উন্মুক্ত থাকবে। শনিবার সকাল ১১টায় ফেয়ারের উদ্বোধন করবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা প্রফেসর ড. হোসেন জিল্লুর রহমান। আজ সকাল সাড়ে ১১টায় ঢাকার ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে যাকাত ফেয়ার আয়োজনের ঘোষণা দেন ফেয়ার অর্গানাইজিং কমিটির আহ্ববায়ক ও সাবেক সচিব আরাস্তু খান।

এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের চেয়ারম্যান এবং রহিমআফরোজ গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর নিয়াজ রহিম, এনবিআরের সাবেক চেয়ারম্যান ও সাবেক সচিব ড. মোহাম্মদ আবদুল মজিদ ও সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও সাবেক সচিব ড. মোহাম্মদ আইয়ুব মিয়া। 

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টে (সিজেডএম)-এর উদ্যোগে আয়োজিত এবারের ফেয়ারটি উদ্বোধন করবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা প্রফেসর ড. হোসেন জিল্লুর রহমান।

এবারের যাকাত ফেয়ারে স্পন্সর হিসেবে রয়েছে রহিমআফরোজ, খাদেম সিরামিকস, কোহিনুর ক্যামিকেল, রহিম ষ্টিল, সাউথ ব্রিজ, হজ্ব ফাইনান্সসহ দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান। বিভিন্ন যাকাত প্রতিষ্ঠানের স্টলসহ ফেয়ারে যাকাত কনসালটেশন ডেস্ক, বিভিন্ন ইসলামিক বইয়ের স্টল থাকবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এছাড়াও যাকাত ফেয়ার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

ঢাকা ক্লাব প্রেসিডেন্ট কাপ স্নুকার টুর্নামেন্টের উদ্বোধন সংবাদ সম্মেলনে ইসলামী বাংকের সাবেক চেয়ারম্যান আরাস্তু খান বলেন, যাকাতের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করার ধারণাকে জনপ্রিয় করতে যাকাত ফেয়ারের আয়োজন করা হয়। তিনি দেশের সুধীজন এবং বিত্তশালীসহ সংশ্লিষ্ট সকলকে ব্যক্তিগত যাকাতের সঠিক হিসাব নিরূপনসহ ব্যবসায় জাকাত নির্ণয় (ক্যালকুলেশন) পদ্ধতিসহ বিস্তারিত জানতে ফেয়ার পরিদর্শন করার আহ্বান জানান।

এবারের যাকাত ফেয়ার চলাকালীন মোট ছয়টি অধিবেশন অনুষ্ঠিত হবে। “CZM’s Zakat-based Programs: A pioneering Innovation for Poverty Alleviation” শীর্ষক উদ্বোধনী সেমিনার অনুষ্ঠিত হবে সকাল ১১টায়।

বেলা ৩টায় অনুষ্ঠিত হবে মহিলাদের জন্য ‘সম্পদ ও আত্মার পরিশুদ্ধতায় যাকাত ও সাদাকাহ’ শীর্ষক সেমিনার ও প্রশ্নত্তোর বিশেষ অনুষ্ঠান থাকবে।

বিকাল সাড়ে ৫টায় অনুষ্ঠিত হবে ‘জিনিয়াস অ্যালামনাইদের মিলনমেলা’। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশ্রনালের (বিইউপি) সাবেক উপাচার্য, এমপি  মে. জে. (অব:) সালাহউদ্দিন মিয়াজী।

ফেয়ারের দ্বিতীয় দিন সকাল ৯টায় স্কুল, মাদ্রাসা এবং জিনিয়াস বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

সকাল ১১টায় খতীব ও ইমামদের জন্য ‘মানব কল্যাণে যাকাত, উশর এবং ওয়াকফের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে এবং বিকেলে ‘বৈষম্য হ্রাসে ইসলামিক সোশ্যাল ফাইনান্সের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আবদুল মুয়ীদ চৌধুরীর সঞ্চালনায় উক্ত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ, চেয়ারম্যান, ইকোনমিক রিসার্চ গ্রুপ। এছাড়াও এতে দেশের বিশিষ্ট চিন্তাবিদ ও উন্নয়ন বিশেষজ্ঞ অংশ নেবেন।

সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মুহাম্মাদ আব্দুর রউফ, সাবেক মন্ত্রী লে. জে. (অব.) এম নুরুদ্দীন খান, এমিরেটাস প্রফেসর ড. শাহজাহান খান ইসলামি ব্যাংক’স কনসালটেটিভ ফোরাম এর ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজর বুলবুলসহ সমাজের আরও অনেক স্বনামধন্য ব্যক্তিবর্গ যাকাত ফেয়ারে বিশেষ অতিথি ও বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।


আরো খবর: