শিরোনাম ::
রামুতে হার পাওয়ার প্রকল্পের ওমেন ই-কমার্স প্রফেশনাল কোর্স সমাপনী অনুষ্ঠান সম্পন্ন চকরিয়ায় শাখাখালের তীর থেকে অজ্ঞাতনামা ব্যক্তির মরদেহ উদ্ধার চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চল লাগোয়া ধান ক্ষেত থেকে ৫ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার সীমান্তে মাইন বিস্ফোরণে ৫ বাংলাদেশি আহত মিয়ানমার থেকে পালিয়ে এলো আরও ৮৮ জন বিজিপি সদস্য উখিয়ায় ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন দুই সাংবাদিক নেতা শাহপরীরদ্বীপে কোস্ট গার্ডের অভিযানে ৩৫ হাজার ইয়াবা জব্দ উখিয়া উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী চাচা – ভাতিজা রামুতে গাড়িযোগে পাচারকালে ২০ হাজার ইয়াবাসহ ২ যুবক আটক টেকনাফে বালতি ভর্তি ইয়াবাসহ রোহিঙ্গা আটক, পলাতক-২
সোমবার, ০৬ মে ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

দরবেশকাটায় নিরীহ পরিবারকে জিন্মিদশায় বাড়ির ফটকে পিলার বসিয়ে চলাচল পথ বন্ধ

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ৫ আগস্ট, ২০২৩

নিজস্ব প্রতিবেদক,চকরিয়া ::

কক্সবাজারের চকরিয়া উপজেলার পশ্চিম বড়ভেওলা ইউনিয়নের দরবেশকাটা পশ্চিমপাড়া এলাকায় চাঁদার দাবিতে একটি পরিবারকে জিন্মিদশায় আটকে রেখেছে বলে অভিযোগ উঠেছে। এরই জের ধরে গতকাল শুক্রবার সকালে স্থানীয় মৃত বশির আহমদ এর ছেলে আমির উদ্দিন ও মনির উদ্দিন নামের দুই ব্যক্তির নেতৃত্বে একই এলাকার মোস্তাক আহমদ এর বাড়ির প্রধান ফটকে পিলার বসিয়ে চলাচল পথ বন্ধ করে দেয়ার ঘটনা ঘটেছে।
তাৎক্ষণিক ঘটনাটি ভুক্তভোগী পরিবারের লোকজন পুলিশের জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ অভিযোগ জানালে চকরিয়া থানা পুলিশের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে জবরদখল চেষ্টা থামিয়ে দিয়েছেন।
ভুক্তভোগী পরিবারের গৃহকর্তা চকরিয়া দরবেশকাটা পশ্চিমপাড়ার মৃত অজিউল্লাহর ছেলে মোস্তাক আহমদ জানান, পশ্চিম বড়ভেওলা মৌজার বিএস ২৬৯ খতিয়ানের বিএস ২ ও ৮ নম্বর দাগের অধীনে দরবেশকাটা এলাকায় আগের মালিক মরহুম জাফর আহমেদ এর ছেলে ইকবাল দরবেশীর কাছ থেকে দুই দলিলে তিনি ৩৪ শতক জমি কিনে সেখানে বাড়ি তৈরি করে পরিবার সদস্যদের নিয়ে শান্তিপূর্ণ ভাবে বসবাস করছেন।
তিনি বলেন, ২০২১ সালের ২৫ অক্টোবর ৪৫৩৭ নম্বর দলিলমুলে কেনা ২৪ শতক জমির বিপরীতে ২৮৩৮ নম্বর জমাভাগ খতিয়ান এবং ২০২৩ সালের ১৬ এপ্রিল ২৪৬৮ নম্বর দলিলমুলে কেনা ১০ শতক জমির বিপরীতে ৩৩৮৩ নম্বর জমাভাগ খতিয়ানও সৃজিত হয়েছে আমার (মোস্তাক আহমদ) নামে। ইতোমধ্যে জমির মালিকানা খাজনাও তিনি সরকারের কোষাগারে জমা দিয়েছেন।

ভুক্তভোগী মোস্তাক আহমদ বলেন, দুই দলিলে কেনা আমার জমির ভেতরে প্রতিবেশী মৃত বশির আহমদ এর ছেলে সালাহ উদ্দিনের অনুকূলে ১৩ কড়া আমার জমি ছিল। পরে আমাদের মধ্যে আপোষ মিমাংসা মতে সালাহ উদ্দিন ২০২৩ সালের ৩০ মে কক্সবাজার নোটারি পাবলিক কার্যালয়ে উপস্থিত হয়ে বিজ্ঞ আদালতের বিচারকের সামনে দোকানভিটাসহ ওই ১৩ কড়া জমি আমাকে নোটারীমুলে হস্তান্তর করে দেন।

মুলত সেই থেকে সালাহ উদ্দিনের সঙ্গে আপোষ মিমাংসা হওয়ায় ক্ষিপ্ত হয়ে তার দুই ভাই আমির উদ্দিন ও মনির উদ্দিন মিলে আমাকে হয়রানি করার জন্য বিভিন্ন ধরনের অপচেষ্টা ও হুমকি ধমকি দিয়ে আসছেন। সর্বশেষ তাঁরা সালাহ উদ্দিনের হস্তান্তর করা জমি ভোগ করতে হলে আমির উদ্দিন ও মনির উদ্দিনকে ৮ লাখ টাকা চাঁদা দিতে হবে বলে আমাকে শাসায়।
এরই অংশ হিসেবে গতকাল শুক্রবার (৪ আগস্ট) অভিযুক্ত আমির উদ্দিন ও মনির উদ্দিন অর্তকিত আমার বাড়ির প্রধান ফটকে একটি পিলার বসিয়ে আমার পরিবার সদস্যদেরকে চলাচলে জিন্মিদশায় আটকে রেখেছে। ঘটনাটি আমরা পুলিশের জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ অভিযোগ জানালে তাৎক্ষণিক চকরিয়া থানা পুলিশের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে জবরদখল চেষ্টা থামিয়ে দেন।
এরআগে অভিযুক্ত আমির উদ্দিন ও মনির উদ্দিন পরিকল্পিত চক্রান্ত হিসেবে আমার নামে সৃজিত দুইটি জমাভাগ খতিয়ানের বিরুদ্ধে চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভুমি) দপ্তরে আপত্তি অভিযোগ দিয়েছেন। বর্তমানে এ বিষয়টি তদন্তধীন রয়েছে।
এ অবস্থায় ভুক্তভোগী পরিবারের সদস্যরা জিন্মিদশার কবল থেকে পরিত্রাণ পেতে চকরিয়া উপজেলা প্রশাসন ও থানা পুলিশ প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।


আরো খবর: