রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

উখিয়ায় ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন দুই সাংবাদিক নেতা

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ৫ মে, ২০২৪

ষষ্ঠ ধাপে নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারীদের তালিকা বৃহস্পতিবার (২ মে) প্রকাশ করেছে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র দাখিলকারী প্রার্থীদের তালিকায় অনুযায়ী কক্সবাজারের উখিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে দুই সাংবাদিক নেতা প্রার্থী হয়েছেন।

তারা হলেন, কক্সবাজার রিপোর্টার্স ইউনিটির সভাপতি ও উখিয়া প্রেস ক্লাবের আজীবন (দাতা) সদস্য রাসেল চৌধুরী ও উখিয়া প্রেস ক্লাবের সাবেক সহ সভাপতি গফুর মিয়া চৌধুরী।

এদের মধ্যে রাসেল চৌধুরীর বাড়ী উখিয়ার হলদিয়া পালং ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের চৌধুরী পাড়া গ্রামের। তিনি জাতীয় পত্রিকা দৈনিক মানবজমিন এর কক্সবাজারস্থ স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত রয়েছেন। অপরদিকে সিনিয়র সাংবাদিক গফুর মিয়া চৌধুরীর বাড়ী উখিয়ার বৃহত্তর রাজাপালং ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের দরগা বিল গ্রামে। তিনি জাতীয় ইংরেজি দৈনিক দি এশিয়ান এজ-এর উখিয়া প্রতিনিধি ও স্থানীয় দৈনিক সকালের কক্সবাজার এর সিনিয়র স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত রয়েছেন।

এরা ২ জনই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত। তুখোড় ছাত্রনেতা রাসেল চৌধুরী দীর্ঘদিন ছাত্র লীগের রাজনীতি শেষ করে বর্তমানে উখিয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে কর্মরত আছেন। গফুর মিয়া চৌধুরী ৯০ দশক থেকে ছাত্র লীগের রাজনীতি সাথে জড়িত। পরে যুবলীগ ও আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত পড়েন৷ তবে এখন রাজনীতির মাঠে অনেকটা নিষ্ক্রিয়।

এবারের উপজেলা নির্বাচনে কোনো প্রার্থীকে দলীয় প্রতীক না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। এর ফলে দলের কোনো নেতার স্বতন্ত্র প্রার্থী হতে বাধা নেই। বিএনপি- জামায়াত এ নির্বাচনে অংশ নিচ্ছে না।

উখিয়া উপজেলায় চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ১৩ মে। ভোটগ্রহণ হবে ২৯ মে।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, এ উপজেলায় মোট ১লাখ ৫১ হাজার ৫৬৪ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৫৫০জন। তৎমধ্যে মহিলা ভোটার ৭৩ হাজান ১৪ জন। ভোট কেন্দ্র ৬২ টি। ভোট কক্ষ (বুথ) রয়েছে ৩৫৫টি, তার মধ্য স্থায়ী বুথ ৩৪৪টি ও অস্থায়ী বুথ ১১টি।

এবারই প্রথম এই নির্বাচনে উখিয়ার ভোটাররা ইভিএমে ভোট দেয়ার সুযোগ পাচ্ছেন।


আরো খবর: