শিরোনাম ::
রামুতে হার পাওয়ার প্রকল্পের ওমেন ই-কমার্স প্রফেশনাল কোর্স সমাপনী অনুষ্ঠান সম্পন্ন চকরিয়ায় শাখাখালের তীর থেকে অজ্ঞাতনামা ব্যক্তির মরদেহ উদ্ধার চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চল লাগোয়া ধান ক্ষেত থেকে ৫ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার সীমান্তে মাইন বিস্ফোরণে ৫ বাংলাদেশি আহত মিয়ানমার থেকে পালিয়ে এলো আরও ৮৮ জন বিজিপি সদস্য উখিয়ায় ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন দুই সাংবাদিক নেতা শাহপরীরদ্বীপে কোস্ট গার্ডের অভিযানে ৩৫ হাজার ইয়াবা জব্দ উখিয়া উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী চাচা – ভাতিজা রামুতে গাড়িযোগে পাচারকালে ২০ হাজার ইয়াবাসহ ২ যুবক আটক টেকনাফে বালতি ভর্তি ইয়াবাসহ রোহিঙ্গা আটক, পলাতক-২
সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

আদালতের নির্দেশে কারাগারে জুমা, এক ঘণ্টা পর মুক্ত

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ১২ আগস্ট, ২০২৩


প্রিটোরিয়া, ১২ আগস্ট – এক ঘণ্টার জন্য কারাগারে পাঠানো হয়েছিল দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে (৮১) । শুক্রবার সকালে তাঁকে কারাগারে নেওয়া হয়। তবে কারাগারে কয়েদির চাপ কমানোর যুক্তি দিয়ে প্রেসিডেন্ট সিরিল রামাফোসা তাঁর সাজা মওকুফ করলে তিনি কারামুক্ত হন।

দেশটির কারা কর্তৃপক্ষ জানায়, স্থানীয় সময় শুক্রবার সকাল ছয়টায় কারাগারে আসেন জ্যাকব জুমা। এরপর তাঁকে কয়েদি হিসেবে কারাগারে পাঠানো হয়। এরও এক ঘণ্টার বেশি সময় পর ছেড়ে দেওয়া হয় তাঁকে।

জ্যাকব জুমা ২০০৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ছিলেন। জুমার শাসনামলে দুর্নীতি, স্বজনপ্রীতি ও আর্থিক কেলেঙ্কারির অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা হয়। মামলার তদন্তে হাজির না হওয়ায় ২০২১ সালের জুনে আদালত অবমাননার দায়ে তাঁর ১৫ মাসের কারাদণ্ড হয়।

২০২১ সালের জুলাই মাসে জুমাকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়। এর জেরে দেশটিতে ব্যাপক দাঙ্গা আর লুটপাট শুরু হয়। দেশজুড়ে এ সহিংসতায় প্রাণ হারান ৩৫০ জনের বেশি মানুষ।

কিন্তু মাত্র দুই মাসের মাথায় ওই বছরের সেপ্টেম্বরে প্যারোলে মুক্ত হন জুমা। সাজার মেয়াদ শেষ হলে গত বছরের অক্টোবরে কারা কর্তৃপক্ষ জানায় জুমা এখন কারামুক্ত। এরপর নভেম্বরে আপিল আদালত জুমার প্যারোলে মুক্তি অবৈধ ঘোষণা করে তাঁকে আবার কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

তবে আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করে দেশটির কারা কর্তৃপক্ষ। কিন্তু গত মাসে দেশটির সাংবিধানিক আদালত সেই আপিল খারিজ করে জুমাকে কারাগারে পাঠানোর আদেশ বহাল রাখেন। সাংবিধানিক আদালতের নির্দেশ মেনে জুমাকে শুক্রবার কারাগারে যাওয়ার এ নির্দেশ দেওয়া হয়। পরে তাকে দেশটির পূর্বাঞ্চলীয় ইস্টকোর্ট শহরের একটি কারাগারে নেওয়া হয়।

সূত্র: সমকাল
আইএ/ ১২ আগস্ট ২০২৩


আরো খবর: