রবিবার, ০৫ মে ২০২৪, ১২:১৯ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

৩২ দলের প্রথম ক্লাব বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ২৪ জুন, ২০২৩


ওয়াশিংটন, ২৪ জুন – ২০২৬ বিশ্বকাপের আয়োজক লাতিন আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। ২৪ তম ফুটবল বিশ্বকাপের আগে আরও একটি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ক্লাব বিশ্বকাপের আসন্ন আসর বসতে যাচ্ছে উত্তর আমেরিকার দেশটিতে। এর মাধ্যমে টানা তিন বছর তিনটি বড় টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

শুরুটা হবে ২০২৪ সালে কোপা আমেরিকার মধ্য দিয়ে। এরপর ২০২৫ সালে বসবে ক্লাব বিশ্বকাপের ২১তম আসর। আর পরের বছর অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপ।

শুক্রবার (২৩ জুন) ফিফার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আসন্ন এই আসরে প্রথমবারের মতো ৩২ দল অংশ নিতে যাচ্ছে।

ফিফা ক্লাব পর্যায়ের বিশ্বকাপ চালু করে ২০০০ সালে। তবে বৈশ্বিক পর্যায়ে প্রত্যাশিত মাত্রার সাফল্য না পাওয়ায় এর কাঠামো বদলে ফেলার চিন্তাভাবনা চলছিল কয়েক বছর ধরে। গত ফেব্রুয়ারিতে সিদ্ধান্ত নেয়া হয় ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপে ৩২টি দল অংশ নেবে।

৩২ দলের ভেতর ইউরোপ থেকে ১২টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, আফ্রিকা, এশিয়া ও উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪টি করে ক্লাব থাকবে। বাকি দুটির একটি ওশেনিয়া মহাদেশের, আরেকটি স্বাগতিক দেশের।

ফিফার সিদ্ধান্ত অনুযায়ী, ২০২১-২৪ সময়কালে আফ্রিকা, এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকার মহাদেশীয় চ্যাম্পিয়নরা সরাসরি খেলতে পারবে ২০২৫ বিশ্বকাপে।

সেই মোতাবেক ইতোমধ্যেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়েছে রিয়াল মাদ্রিদ, চেলসি, ম্যানচেস্টার সিটি, পালমেইরাস, ফ্ল্যামেঙ্গো, মন্তেরি (মেক্সিকো), লিও (মেক্সিকো), আল আহলি (মিসর), ওয়াইদাদ কাসাব্লাঙ্কা (মরক্কো), উরাওয়া রেড ডায়মন্ডস (জাপান) ও আল হিলালের (সৌদি আরব)। বাকি দলগুলোর ভাগ্য ঝুলে আছে ২০২৪ মহাদেশীয় প্রতিযোগিতা ও র‍্যাঙ্কিংয়ের ওপর।

উল্লেখ্য, ক্লাব বিশ্বকাপ এখন পর্যন্ত ১৯ বার আয়োজিত হয়েছে। সর্বোচ্চ পাঁচবার জিতেছে রিয়াল মাদ্রিদ। এ বছরের মার্চে সর্বশেষ ক্লাব বিশ্বকাপ জিতেছে রিয়াল। চলতি বছরের শেষে সৌদি আরবে হবে ২০ তম ক্লাব বিশ্বকাপ। এই টুর্নামেন্টে অংশ নেবে সাত ক্লাব।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৪ জুন ২০২৩


আরো খবর: