শিরোনাম ::
নাফ নদীর ওপারে মর্টারশেলের বিকট শব্দ কাঁপছে টেকনাফ টেকনাফে বিজিবির অভিযানে ১০হাজার ইয়াবাসহ মোটরসাইকেল জব্দ,আটক-১ নির্বাচনী লড়াইয়ে শেষ হাসি চাচা না ভাতিজার টেকনাফে বাজারে ডেকে নিয়ে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা রামুতে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মহেশখালীতে চিংড়ি ঘের দখল নিয়ে সন্ত্রাসীর গুলিতে নিহত ১ রামুতে হার পাওয়ার প্রকল্পের ওমেন ই-কমার্স প্রফেশনাল কোর্স সমাপনী অনুষ্ঠান সম্পন্ন চকরিয়ায় শাখাখালের তীর থেকে অজ্ঞাতনামা ব্যক্তির মরদেহ উদ্ধার চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চল লাগোয়া ধান ক্ষেত থেকে ৫ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার সীমান্তে মাইন বিস্ফোরণে ৫ বাংলাদেশি আহত
সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

হঠাৎ হার্ট অ্যাটাকের মতো ব্যথা হলে কী করণীয়? কী ভাবে সামাল দেবেন পরিস্থিতি?

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩
হঠাৎ হার্ট অ্যাটাকের মতো ব্যথা হলে কী করণীয়? কী ভাবে সামাল দেবেন পরিস্থিতি?


শীতকাল হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। তবে শীতকাল বলে নয়, হার্টের সমস্যা থাকলে সব ঋতুতেই সাবধানে থাকতে হবে।

সব সময় যে আগে থেকে হার্ট অ্যাটাকের ইঙ্গিত পাওয়া যাবে, তা কিন্তু নয়। অনেক সময় নিঃশব্দেও ঘটতে পারে বিপদ। হার্টের যে কোনো সমস্যায় দ্রুত চিকিৎসা শুরু হওয়াটা জরুরি। হার্ট অ্যাটাকের লক্ষণ দেখা দিতে শুরু করলে অনেকেই বুঝতে পারেন না সেই মুহূর্তে কী করা উচিত। ফলে অনেকটা দেরি হয়ে যায়। তাই কিছু লক্ষণ দেখা দিলে সামলানোর উপায়ও জেনে নেওয়া জরুরি।

• বাড়িতে রয়েছেন। হঠাৎই বুকে ব্যথা শুরু হলো। সেই মুহূর্তে বেশি হাঁটাচলা না করাই শ্রেয়। একটা জায়গায় চুপ করে বসে থাকতে হবে। বুকে ব্যথা হলে উদ্বেগ না নেওয়াই ভালো। তা হলে আবার হিতে বিপরীত হতে পারে। শান্ত হয়ে বসে থাকা জরুরি। বাড়িতে অন্য কেউ না থাকলে নিজেকেই এক বার চিকিৎসককে ফোন করতে হবে।

• হার্ট অ্যাটাকের আরও একটি লক্ষণ হলো শ্বাস নিতে কষ্ট হওয়া। সেই সঙ্গে অজ্ঞান হয়ে যাওয়ার ঝুঁকিও থাকে। এমন ক্ষেত্রে রোগীকে প্রাথমিক ভাবে ‘সিপিআর’ দেওয়া জরুরি। সে ক্ষেত্রে দক্ষ কাউকে দরকার। সেই মুহূর্তে পেশাদার কাউকে না পেলে তার থেকে সিপিআর দেওয়ার পদ্ধতিটি জেনে নিন।

• বুকে ব্যথা, শ্বাসকষ্ট, অতিরিক্ত ঘামের মতো লক্ষণ দেখা দিলে ‘অটোমেটেড এক্সটারনাল ডিফাইব্রিলিওটর’(এইডি)-এর সাহায্যে হৃদ্‌স্পন্দন পরীক্ষা করা জরুরি। কিন্তু সে ক্ষেত্রে পেশাদারকে প্রয়োজন। তাই এমন উপসর্গ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে চিকিৎসককে ফোন করা জরুরি।

• বুকে ব্যথা মানেই হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ— এমনটা ভাবার কোনো কারণ নেই। বুকে ব্যথা অন্য অনেক কারণে হতে পারে। তাই বুকে ব্যথা, অস্বস্তি হলে আতঙ্কিত হবেন না। তাতে আবার হিতে বিপরীত হতে পারে।

আইএ





আরো খবর: