রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:৩৭ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

‘সাগরপাড়ে উৎসবমুখর কক্সবাজার রান ২০২৩’

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩

পর্যটন নগরী কক্সবাজারকে স্বাস্থ্যকর নগরী হিসেবে বিশ্বের কাছে আরও বেশি পরিচিত করানো ও দৌড়কে কক্সবাজারে জনপ্রিয় করার লক্ষ্য নিয়ে অনুষ্ঠিত হল কক্সবাজার রান ২০২৩।

‘বেটার টুগেদার বাংলাদেশ’র আয়োজনে ১৫ ডিসেম্বর শুক্রবার ভোর ৬.৩০টা থেকে লাবণী পয়েন্ট সৈকতের বালিয়াড়ি থেকে শুরু হয় এই দৌড়। এতে স্থানীয় ও দেশের অনেক দৌড়বিদের পাশাপাশি অংশ নেন বিদেশী পর্যটক-দৌড়বিদও। অংশগ্রহণ করা দৌড়বিদরা প্রত্যয় ব্যক্ত করেছেন এমন আয়োজন যাতে বারবার হয়।

ভোরে জাতীয় পতাকা ও সংগীত পরিবেশন এবং দেশের খ্যাতিমান ম্যারাথনার নৃপেন চৌধুরীর দিক-নির্দেশনার মধ্যদিয়ে শুরু হয় আনুষ্ঠানিক উদ্বোধন। এসময় দৌড়বিদদের শুরুতে ওয়ার্মআপ করান নৃপেন চৌধুরী। ওয়ার্মআপের পরপরই ক্ষণগণনার মাধ্যমে মূল রেস শুরু হয়।

লাবণী বিচে প্রায় এক কিলোমিটার দৌড়ে সুগন্ধ্যা পয়েন্ট থেকে শহরের ডলফিন মোড় হয়ে ঘুনগাছতলা-হলিডে মোড় ঘুরে লাবণী পয়েন্টে এসে শেষ হয়।

এতে নারী ও পুরুষ মিলে প্রায় ৪০০ দৌড়বিদ থেকে ২টা ক্যাটাগরিতে ৬ জনকে নির্বাচিত করে পুরস্কৃত করা হয়। নারী দৌড়বিদদের মধ্যে চ্যাম্পিয়ন, প্রথম রানার্সআপ ও দ্বিতীয় রানার্সআপ হন যথাক্রমে- জ্যানলি(বিদেশি), ফাতেমা আক্তার এবং মেরি (বিদেশি)। পুরুষদের মধ্যে যথাক্রমে মো. সুজন চ্যাম্পিয়ন, আব্দুল্লাহ আল সাবিত প্রথম রানার্সআপ এবং দ্বিতীয় রানার্সআপ হন মো. জাওয়াদ আপনান।

নারী ও পুরুষ দুই ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন, রানার্সআপদের হাতে ক্রেস্ট ও প্রাইজমানি তুলে দেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামশুস দৌজা, প্রসিদ্ধ দৌড়বিদ ও কক্সবাজার রানের স্পেশাল গেস্ট রানার নৃপেন চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন জেলা শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন, বেটার টুগেদার বাংলাদেশের উপদেষ্টা সুজা উদ্দিন, কক্সবাজার রান ২০২৩-এর রেস ডিরেক্টর ও ম্যারাথনার এস এম সাদেক এবং বেটার টুগেদারের বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি রোহানুল ফারুক।

আয়োজকরা বলেন, অনেক সীমাবদ্ধতার মাঝেও প্রথমবার সমুদ্র আর শহরের রাস্তায় এমন আয়োজন করতে পারায় আমরা খুশি। এই আয়োজন সর্বোচ্চ ভূমিকা রেখেছে আমাদের ভলান্টিয়ারসহ পুরো টিম। আগামীতে সকল ভুল-ত্রুটি অতিক্রম করে এমন আয়োজন করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন তারা।

সামান্তা রহমানের সঞ্চালনায় পুরস্কার বিতরণীতে আয়োজকরা আরও বলেন, কক্সবাজারের পর্যটনকে রানিংয়ের মাধ্যমে বিশ্ব দরবারে তুলে ধরতে আমাদের এই আয়োজন। এই ইভেন্টের মাধ্যমে পর্যটকরা আকৃষ্ট হবে এবং কক্সবাজারের সংস্কৃতি ও প্রাকৃতিক বৈচিত্র্য অন্বেষণ করার সুযোগ পাবে। এছাড়া স্বাস্থ্যকর জীবনধারাকে উৎসাহিত করতে এবং শৃঙ্খলা ও দলগত কাজের মূল্যবোধ জাগিয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এ আয়োজন।

দ্য ডেইলি স্টার এবং সার্জ বাংলাদেশের সহযোগিতায় কক্সবাজার রান ২০২৩-এ ইভেন্ট পার্টনার ডোরফ্রেম কমিউনিকেশন। আয়োজন সহযোগী কক্সবাজার জেলা প্রশাসন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার পৌরসভা, কক্সবাজার জেলা পুলিশসহ বিভিন্ন প্রতিষ্ঠান।


আরো খবর: