শিরোনাম ::
স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী পাঁচ বছর জনগণের সংস্পর্শে, জনপ্রিয়তার শীর্ষে বেবী কলকাতা থেকে কক্সবাজারে জরুরি অবতরণ করা ফ্লাইট পৌঁছালো গন্তব্যে নাফ নদীর ওপারে মর্টারশেলের বিকট শব্দ কাঁপছে টেকনাফ টেকনাফে বিজিবির অভিযানে ১০হাজার ইয়াবাসহ মোটরসাইকেল জব্দ,আটক-১ নির্বাচনী লড়াইয়ে শেষ হাসি চাচা না ভাতিজার টেকনাফে বাজারে ডেকে নিয়ে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা রামুতে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মহেশখালীতে চিংড়ি ঘের দখল নিয়ে সন্ত্রাসীর গুলিতে নিহত ১ রামুতে হার পাওয়ার প্রকল্পের ওমেন ই-কমার্স প্রফেশনাল কোর্স সমাপনী অনুষ্ঠান সম্পন্ন
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

মানসিক চাপ থেকে মুক্ত থাকতে যা করবেন

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩
মানসিক চাপ থেকে মুক্ত থাকতে যা করবেন


শারীরিক সুস্থতার সঙ্গে মনের সম্পর্ক অত্যন্ত নিবিড়। তবে বর্তমান জীবনব্যবস্থায় মানসিক চাপ এবং উদ্বেগের বাইরে থাকা খুবই কঠিন। ঘরে-বাইরে কাজের চাপ, ব্যক্তিগত সম্পর্কের ওঠাপড়া ইত্যাদি নানা বিষয় নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়া, শরীর এবং মন— দুটির জন্যই ভালো নয়।

এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে ধূমপান এবং মদ্যপানে লাগাম টানার পাশাপাশি বেশ কয়েকটি কাজ অভ্যাস করার পরামর্শ দেন মনোবিদেরা। তবে মনে রাখতে হবে এ সবই ঘরোয়া এবং একেবারে প্রাথমিক পর্যায়ের সমাধান। উদ্বেগের সমস্যা দীর্ঘস্থায়ী হলে অবশ্যই মনোবিদের পরামর্শ নিতে হবে এবং তার পরামর্শ অনুযায়ী চিকিৎসা করাতে হবে।

সৃজনশীল কাজে নিজেকে ব্যস্ত রাখুন। পছন্দের যে কোনো বিষয় নিয়ে দিনের অন্তত ১ ঘণ্টা চর্চা করুন। গল্পের বই পড়া, গান করা, সিনেমা দেখা, ডায়েরি লেখা, গান শোনা— যে কোনো কাজই করতে পারেন। উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে ডায়েরি লেখার পরামর্শ দেন মনোবিদেরা।

মানসিক চাপ থাকলে ঘুম না আসাই স্বাভাবিক। তবে রাতের পর রাত না ঘুম হলে মানসিক সমস্যা বেড়ে যেতেই পারে। তাই এই জাতীয় সমস্যা নিয়ন্ত্রণে রাখতে দৈনিক ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন রয়েছে।

শারীরিক ভাবে সক্রিয় না থাকলে শরীরে কর্টিজল হরমোনের ক্ষরণ বেড়ে যেতে পারে। মন ভালো রাখতে সাহায্য করে যে ‘হ্যাপি হরমোন’ তার ক্ষরণ বাড়িয়ে তোলার জন্য গুরুত্বপূর্ণ হলো শরীরচর্চা।

আইএ



আরো খবর: