বুধবার, ০৮ মে ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

পেকুয়ায় বেড়িবাঁধ ভেঙে পানিবন্দী ২০০ পরিবার

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ২ আগস্ট, ২০২৩

কক্সবাজারের পেকুয়ার রাজাখালীতে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধে ভাঙন দেখা দিয়েছে। এতে পানিবন্দী হয়ে পড়েছেন ২০০ পরিবার। ভাঙন অব্যাহত থাকলে আরো আড়াই হাজার মানুষ পানিবন্দী হওয়ার আশঙ্কা রয়েছে।
বুধবার দুপুরে রাজাখালী ইউপির লালজানপাড়া ও রবত আলী পয়েন্টে এ ভাঙন শুরু হয়।

স্থানীয়রা জানান, পানি উন্নয়ন বোর্ডের অধীনে বহু বছর আগে লালজান পাড়া বেড়িবাঁধ তৈরি হয়। সংস্কারের অভাবে চরম ঝুঁকিপূর্ণ হয়ে উঠে দীর্ঘদিন ধরে। টানা বষর্ণ ও পূর্ণিমার জোয়ারের পানির ধাক্কায় বেড়িবাঁধের লালজান পাড়া পয়েন্টে ২০ ফুট অংশ ভেঙে গেছে।

স্থানীয় ইউপি সদস্য গোলাম রহমান বলেন, টানা বৃষ্টিতে লালজান পাড়া পয়েন্টে বেড়িবাঁধ ভাঙতে শুরু করেছে। চিংড়ি ঘের, পুকুর তলিয়ে গেছে। জরুরি ভিত্তিতে বাঁধ সংস্কার না করলে আরো আড়াই হাজার মানুষ পানিবন্দী হওয়ার আশঙ্কা রয়েছে। বর্তমানে ২০০ পরিবার পানবন্দী, তাদের খাবার ও পানির অভাব দেখা দিয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম সিকদার বাবুল বলেন, দীর্ঘ দিন ধরে এ বেড়িবাঁধ সংস্কার করার জন্য সংশ্লিষ্ট দফতরকে জানিয়েছি৷ কিন্তু কাজ হয়নি। টানা বর্ষণে ইউপির ২ শ পরিবারের দুই থেকে আড়াই কোটি টাকার ক্ষতিগ্রস্ত হয়েছে।

পাউবোর বান্দরবানের নির্বাহী প্রকৌশলী অরূপ চক্রবর্তী জানান, এখন বেড়িবাঁধ ভাঙন স্থানে যাচ্ছি। দ্রুত সময়ের মধ্যে জরুরি ভিত্তিতে ভাঙন অংশ মেরামত করা হবে। এগুলো সংস্কারের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে অনেক আগে।

পেকুয়া উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) পূর্বিতা চাকমা বলেন, দ্রুত ব্যবস্থা নিতে পাউবোকে নিদের্শ দেওয়া হয়েছে। পানি কমে গেলে জরুরি ভিত্তিতে মেরামত করা হবে।


আরো খবর: