শিরোনাম ::
রামুতে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মহেশখালীতে চিংড়ি ঘের দখল নিয়ে সন্ত্রাসীর গুলিতে নিহত ১ রামুতে হার পাওয়ার প্রকল্পের ওমেন ই-কমার্স প্রফেশনাল কোর্স সমাপনী অনুষ্ঠান সম্পন্ন চকরিয়ায় শাখাখালের তীর থেকে অজ্ঞাতনামা ব্যক্তির মরদেহ উদ্ধার চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চল লাগোয়া ধান ক্ষেত থেকে ৫ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার সীমান্তে মাইন বিস্ফোরণে ৫ বাংলাদেশি আহত মিয়ানমার থেকে পালিয়ে এলো আরও ৮৮ জন বিজিপি সদস্য উখিয়ায় ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন দুই সাংবাদিক নেতা শাহপরীরদ্বীপে কোস্ট গার্ডের অভিযানে ৩৫ হাজার ইয়াবা জব্দ উখিয়া উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী চাচা – ভাতিজা
সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

খাদ্যের বিনিময়ে রাশিয়াকে বিপুল পরিমাণে অস্ত্র দিয়েছে উত্তর কোরিয়া

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে বিপুল পরিমাণে অস্ত্র দিয়েছে উত্তর কোরিয়া


পিয়ং ইয়াং, ২৯ ফেব্রুয়ারি – খাদ্যপণ্যের পাশাপাশি যন্ত্রাংশ ও অস্ত্র তৈরির কাঁচামালের বিনিময়ে রাশিয়াকে ৬ হাজার ৭০০টি কনটেইনার ভরে অস্ত্র পাঠিয়েছে উত্তর কোরিয়া। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এমনটাই দাবি করেছেন দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন ওনসিক। খবর রয়টার্সের।

শিন ওনসিকের দাবি, উত্তর কোরিয়ার পাঠানো এসব অস্ত্রের মধ্যে তিন মিলিয়নের বেশি কামানের গোলা ও কয়েক লাখ রাউন্ড গুলি রয়েছে। তবে এই তথ্যের উৎস সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি দক্ষিণ কোরিয়ার মন্ত্রী।

তিনি বলেন, কাঁচামাল এবং বিদ্যুতের ঘাটতির কারণে উত্তর কোরিয়ার শত শত অস্ত্র কারখানা তাদের সক্ষমতার প্রায় ৩০ শতাংশে চলছে। কিন্তু যারা রাশিয়ার জন্য আর্টিলারি শেল তৈরি করছে, তারা পুরোদমে কাজ করছে। অস্ত্রের বিনিময়ে রাশিয়া উত্তর কোরিয়াকে খাদ্য, কাঁচামাল এবং অস্ত্র তৈরিতে ব্যবহৃত যন্ত্রাংশ সরবরাহ করেছে।

শিন ওনসিক দাবি করছেন, অস্ত্রের বিনিময়ে উত্তর কোরিয়া কয়েক হাজার কনটেইনার পণ্য পেয়েছে রাশিয়ার কাছ থেকে। যার বেশিরভাগই খাবার।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক বছরগুলোতে বেশ জোরদার হয়েছে রাশিয়া ও উত্তর কোরিয়ার সম্পর্ক। গত বছরের সেপ্টেম্বরে ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের জন্য রাশিয়া সফর করেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ওই সফরে সামরিক সহযোগিতা ও পিয়ংইয়ংয়ের উপগ্রহ কর্মসূচিতে সম্ভাব্য রাশিয়ান সহায়তার বিষয়ে আলোচনা করেন দুই নেতা।

এদিকে দেশ দুটির বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে অস্ত্র ব্যবসার অভিযোগ এনেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। একইসঙ্গে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করায় উত্তর কোরিয়ার নিন্দাও জানিয়েছে। তবে, এসব অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া ও উত্তর কোরিয়া।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ২৯ ফেব্রুয়ারি ২০২৪





আরো খবর: