বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

‘ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করুন’

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪


মাদ্রিদ, ১১ অক্টোবর – ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তিনি লেবাননে ইসরাইলি বাহিনীর হামলায় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের স্থাপনা ধ্বংসের ঘটনায় এই আহ্বান জানান।

শুক্রবার ভ্যাটিক্যান সিটিতে পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের উদ্দেশে সানচেজ এই বার্তা দেন।

তিনি বলেন, লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে ইসরাইলি হামলার কঠোর নিন্দা জানাই। পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবারও আহ্বান জানাচ্ছি, ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করুন। যদি আমরা মধ্যপ্রাচ্যে সত্যিকার অর্থে শান্তি ও স্থিতিশীলতা চাই, তাহলে এটাই প্রথম পদক্ষেপ হওয়া উচিত।

শুক্রবার লেবাননের দক্ষিণাঞ্চলে জাতিসংঘ শান্তিরক্ষীদের একটি পর্যবেক্ষণ পোস্টে ইসরাইলি বাহিনীর ছোড়া গুলিতে দুই রক্ষী আহত হয়েছেন। লেবাননে হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধরত ইসরাইলি বাহিনী এই নিয়ে টানা তৃতীয় দিনের মতো তাদের অবস্থান লক্ষ্য করে গুলি ছুড়েছে বলে শান্তিরক্ষীরা অভিযোগ করেছে।

লেবাননে জাতিসংঘের এই শান্তিরক্ষা মিশনের অংশ হিসেবে স্পেনের সেনারাও কাজ করছেন। তবে ইসরাইলের হামলায় তাদের কেউ আঘাত পাননি বলে স্পেনের প্রতিরক্ষামন্ত্রী শুক্রবার নিশ্চিত করে জানিয়েছেন।

রয়টার্সের তথ্য অনুযায়ী, লেবাননে স্পেনের ৬৫০ জন শান্তিরক্ষী মোতায়েন আছেন আর দেশটির একজন জেনারেল মিশনটির নেতৃত্ব দিচ্ছেন। মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক সংঘাত বৃদ্ধির জন্য ইসরাইলের সমালোচনা করে আসছে স্পেন।

সানচেজ জানান, স্পেন ২০২৩ সালের অক্টোবর থেকে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ রেখেছে। ওই অঞ্চলে সংঘাত বৃদ্ধি রোধ করার জন্য বিশ্বের অন্য দেশগুলোর প্রতি তিনি একই পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১১ অক্টোবর ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::‘ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করুন’ first appeared on DesheBideshe.



আরো খবর: