শিরোনাম ::
নিউ ক্যালেডোনিয়ায় বিক্ষোভে নিহত ৪, জরুরি অবস্থা জারি জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:২৯ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

সামান্য আঘাতেই ত্বকে কালশিটে দাগ পড়া কীসের ইঙ্গিত?

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪
সামান্য আঘাতেই ত্বকে কালশিটে দাগ পড়া কীসের ইঙ্গিত?


এক দিন সকালে ঘুম থেকে উঠে দেখলেন যে শরীরের কোনো নির্দিষ্ট অঙ্গে বিনা কারণে কাল দাগ পড়েছে। মনে হচ্ছে যেন আঘাতের কারণে রক্ত জমাট বেঁধে আছে। আবার অনেক সময় একটু চোট পেতেই কালশিটে পড়ে গেল? তাহলে কিন্তু ভাবনার বিষয়। হতেই পারে এটি বড় কোনো রোগের উপসর্গ।

অনেকেরই সামান্য চোট-আঘাতে চোট করে রক্তজমাট বাঁধা বা কালশিটে পড়ার প্রবণতা থাকে। তবে প্রায়শই যদি শরীরে কালশিটে পড়তে দেখা যায়, তাহলে কিন্তু তা চিন্তার বিষয় হয়ে দাঁড়াতে পারে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক ঠিক কী কী কারণে এমনকি ঘটতে পারে-

১. ঘন ঘন কালশিটে পড়া কিন্তু হতে পারে ক্যান্সারের লক্ষণ। ব্লাড ক্যান্সার বা বোনম্যারো ক্যান্সার হলে কালশিটে পড়ার ঝুঁকি পড়ে।

২. লিভার সিরোসিসের কারণেও কিন্তু দেখা দিতে পারে কালশিটে। অতিরিক্ত মদ্যপানের কারণে সাধারণত এই অসুখ হয়। লিভারের যে প্রোটিনটি রক্ত জমাট বাঁধতে সহায়তা করে, সেই প্রোটিনের উৎপাদন কমিয়ে দেয় এই অসুখ।

৩. শরীরে ভিটামিন সি বা ভিটামিন কে এর অভাব ঘটলেও কালশিটে পড়ে। বিশেষ করে শরীরে ভিটামিন কে এর পরিমাণ বেশি কমে গেলে কালশিটে পড়ার প্রবণতা জন্মায়।

৪. রক্ত ঠিকমতো জমাট না বাঁধলে কিংবা রক্ত জমাট বাঁধতে দেরি হলে কালশিটে পড়ার ঝুঁকি থাকে। সে কারণে হেমোফিলিয়া জাতীয় রোগ থাকলে কালশিটে পড়ার প্রবণতা বেশি।

৫. অটোইমিউন রোগের ক্ষেত্রেও কালশিটে একটি উপসর্গ হতে পারে। এই প্রকার রোগ হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এতটাই কমে যায় যে, শরীর রোগের মোকাবিলা করতে পারে না।

আইএ





আরো খবর: