শিরোনাম ::
টেকনাফে মাদ্রাসা ছাত্র অপহরণের ঘটনায় মূলহোতাসহ পাঁচজন গ্রেফতার,উদ্ধার শিক্ষার্থী টেকনাফে র‌্যাবের অভিযানে চাঞ্চল্যকর রফিক হত্যা মামলার আসামী ও আরসা সন্ত্রাসী গ্রেফতার উখিয়ার অপরাজিত জনপ্রতিনিধি জাহাঙ্গীর চৌধুরী’র স্বেচ্ছায় পদত্যাগ! ভারপ্রাপ্ত চেয়ারম্যান সালাহউদ্দিন টেকনাফে ১০ কৃষক অপহরণ মামলার আসামি অস্ত্রসহ গ্রেফতার চট্টগ্রাম থেকে ‘কক্সবাজার স্পেশাল’ ট্রেন চলবে ২০ মে পর্যন্ত, থামবে ৭ স্টেশনে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন পেকুয়ার যুবদল ও স্বেচ্ছাসেবক দল নেতা চকরিয়ায় সাবেক এমপির লোকজনের বিরুদ্ধে সাংবাদিকের উপর হামলা, মোবাইল লুটের অভিযোগ ঈদগাঁও উপজেলা নির্বাচন থেকে ৩ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার ‘হ্যারি পটারের স্কুলে’ রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৫ শাহরুখের ‘পাঠান মা’ আমার বড় বোন
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

পিছিয়ে কক্সবাজার-রাঙামাটি-খাগড়াছড়ি, এগিয়ে চট্টগ্রাম

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২২

কক্সবাজার, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় পাসের হার কম হওয়ায় সার্বিক ফলাফল বিবেচনায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার কমেছে। দেশে মোট পাসের হার যেখানে ৯৫ দশমিক ২৬ শতাংশ, সেখানে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩৯ শতাংশ।

রোববার দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ ঢাকা পোস্টকে বলেন, রাঙামাটিতে পাসের হার ৮১ দশমিক ৬২, খাগড়াছড়িতে পাসের হার ৮৩ দশমিক ২১ ও কক্সবাজারে পাসের হার ৮৬ দশমিক ৮৮। এই তিন জেলায় পাসের হার কম হওয়ায় আমরা পিছিয়েছি। রাঙামাটি ও খাগড়াছড়ির দুর্গম অঞ্চলে শিক্ষাপ্রতিষ্ঠান বেশি। সেগুলোতে পাসের হার কিছুটা কম। আমরা চেষ্টা করছি ওইসব এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও যাতে ভালো ফলাফল করে।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, চট্টগ্রাম মহানগরে পাসের হার ৯৩ দশমিক ৬২ শতাংশ, মহানগর বাদে চট্টগ্রাম জেলায় পাসের হার ৮৮ দশমিক ২২ শতাংশ। তবে ২০২০ সালে শতভাগ শিক্ষার্থী পাস করেছিল। এর আগের তিন বছরের তুলনায় এ বছর পাসের হার বেড়েছে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে।

জানা গেছে, ২০১৯ সালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ছিল ৬২ দশমিক ১৯, ২০১৮ সালে ৬২ দশমিক ৭৩ ও ২০১৭ সালে পাসের হার ছিল ৬১ দশমিক ০৯ শতাংশ।

উল্লেখ্য, ২০২১ সালের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩৯ শতাংশ। করোনা পরিস্থিতির কারণে গত বছর অটোপাস থাকায় শতভাগ পাস ছিল।

এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১৩ হাজার ৭২০ শিক্ষার্থী। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র ছয় হাজার ৫০ জন আর ছাত্রী ৭ হাজার ৬৭০ জন। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ১২ হাজার ১৪৩ জন।

রোববার দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এ ফলাফল ঘোষণা করেন।

তিনি বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার অংশ নেয় এক লাখেরও বেশি পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ৮৯ হাজার ৬২ জন। উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে মোট ১৩ হাজার ৭২০ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। যা গতবারের তুলনায় বেশি।


আরো খবর: