বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

যুক্তরাষ্ট্রে আইনের শাসন মারা গেছে

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ৫ এপ্রিল, ২০২৩
যুক্তরাষ্ট্রে আইনের শাসন মারা গেছে


ওয়াশিংটন, ০৫ এপ্রিল – যুক্তরাষ্ট্রে আইনের শাসন মারা পড়েছে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী। খবর: বিবিসি’র।

২০১৬ সালে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে অবৈধভাবে অর্থ দেওয়ার অভিযোগের মামলায় আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করলে গ্রেপ্তার হন ট্রাম্প। পরে মুক্ত হয়ে আদালত ত্যাগ করেন তিনি। আগামী ৪ ডিসেম্বর তাঁর উপস্থিতিতে শুনানি হবে বলে জানিয়েছেন আদালত।

ট্রাম্পের আইনজীবী জো টাকোপিনা আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের সামনে বলেন, “আদালত অভিযোগ বাতিল না করায় প্রমাণ হয়েছে, ‘এই দেশে আইনের শাসন মারা গেছে।”

জো টাকোপিনা বলেন, ‘কেউ যখন আইনের ঊর্ধ্বে নয়, তেমনি কেউ আইনের নিচেও নয়। যদি এই লোকটির নাম ডোনাল্ড জে ট্রাম্প না হতো, তাহলে আজ আমরা যা দেখছি, তা হয়তো দেখতে হতো।’

অন্যদিকে ম্যানহাটন ডিস্ট্রিক্ট আইনজীবী আলভিন ব্র্যাগ সাংবাদিকদের বলেন, ‘মামলাটি হচ্ছে অপরাধ ঢাকতে ৩৪টি ভুল স্টেটমেন্ট প্রসঙ্গে। নিউইয়র্কের আইন অনুযায়ী এগুলো শাস্তিযোগ্য অপরাধ, অতএব অপরাধের বিচার কার্যক্রম তুচ্ছ করে দেখব না আমরা।’

আলভিন ব্র্যাগ আরও বলেন, ‘দেখানো হয়েছে, আইনজীবী মাইকেল কোহেনকে আইনি সহায়তার পারিশ্রমিক হিসেবে। কিন্তু সেটা দেওয়া হয়নি, মূলত এটি সত্য নয়।’

ট্রাম্পের অপর আইনজীবী টড ব্ল্যাঞ্চে বলেন, ‘শুধু ট্রাম্প নয়, এ মামলায় যুক্ত প্রত্যেককে বিচারক এমন ভাষা ব্যবহার না করতে বলেছেন, যাতে সংঘাতকে উসকে দেওয়া হয়।’

তবে মঙ্গলবার আদালতে ট্রাম্পের আঙুলের ছাপ নেওয়া হয়েছে কিনা এবং ছবি তোলা হয়েছে কিনা সেসম্পর্কে কিছু বলতে রাজি হননি আইনজীবীরা।

পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার অভিযোগে করা মামলায় হাজিরা দিতে মঙ্গলবার ম্যানহাটনের ডিস্ট্রিক্ট আদালতে গেলে ডোনাল্ড ট্রাম্পকে ‘অ্যারেস্ট’ দেখিয়ে হেফাজতে নেয় পুলিশ। এরপর আদালতে শুনানি শুরু হলে ট্রাম্পের বিরুদ্ধে ৩৪টি অভিযোগ উত্থাপন করা হয়। সবগুলো অভিযোগে নিজেকে নির্দোষ দাবি করেন ট্রাম্প। শুনানি শেষে ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডায় তার বাসভবনে ফেরার আগে পাম বিচ এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো প্রেসিডেন্ট আদালতে ফৌজদারি অপরাধের অভিযোগে বিচারের মুখোমুখি হলেন। যদিও নিজেকে নির্দোষ দাবি করছেন ট্রাম্প। সবগুলো অভিযোগের প্রমাণ মিললে এবং তাতে সাজা পেলে, নিউইয়র্কের আইনে একজন ব্যক্তির সর্বোচ্চ ১৩৬ বছরের কারাদণ্ড হতে পারে।

সূত্র: সমকাল
এম ইউ/০৫ এপ্রিল ২০২৩





আরো খবর: