শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

৩৪ কূটনৈতিককে নিয়ে ট্রেনে কক্সবাজারে পররাষ্ট্রমন্ত্রী

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪

আন্তর্জাতিক সংস্থার ২৪জন মিশন প্রধানসহ ৩৪ জন কূটনৈতিককে সঙ্গে নিয়ে ট্রেনে কক্সবাজার গিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টায় বিশেষ ট্রেনে কক্সবাজার আইকনিক রেল স্টেশনে পৌঁছান তারা। এর আগে, সকালে চট্টগ্রামে গিয়ে কর্ণফুলী নদীতে নির্মিত বঙ্গবন্ধু টানেল পরিদর্শন করে এই প্রতিনিধি দল।

কক্সবাজার পৌঁছালে কূটনীতিকদের স্বাগত জানান জাতীয় সংসদের হুইপ ও কক্সবাজার সদর-রামু-ঈদগাঁও আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

প্রতিনিধি দলটিকে অভ্যর্থনা জানাতে রাখাইন নৃত্য পরিবেশন করা হয়। এরপর তাদেরকে আইকনিক রেল স্টেশনটি ঘুরিয়ে দেখানো হয়। সেখান থেকে উখিয়ার ইনানীর রয়েল টিউলিপ হোটেলে চলে যান তারা।

এসময় হুইপ সাইমুম সরওয়ার কমল বলেন, “আন্তর্জাতিক সংস্থার মিশন প্রধানসহ ৩৪ জন কূটনৈতিক সদস্য ভোরে ট্রেন চড়ে চট্টগ্রাম পৌঁছান। এরপর কর্ণফুলী নদীর তলদেশের বঙ্গবন্ধু টানেল, ফ্লাইওয়ার ও চট্টগ্রামের বর্ধিত অংশ পরিদর্শন করেন তারা। সেখান থেকে কক্সবাজারে আসেন।

তিনি বলেন, “প্রাকৃতিক সৌন্দর্য দেখতে দেখতে কক্সবাজার এসে পৌঁছান কূটনীতিকরা। তারা এখানে আইকনিক রেল স্টেশন দেখেছেন। এরপর মেরিন ড্রাইভ হয়ে ইনানী রয়েল টিউলিপ হোটেলে গেছেন। বিকেলে মেরিন ড্রাইভ ঘুরে দেখা ও সৈকতে সূর্যাস্ত উপভোগ করবেন। তাদের জন্য সেখানে রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন রাখা হয়েছে।”

বুধবার সকালে হিমছড়ি, রামুর বৌদ্ধ বিহার ও রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তারা ঢাকার উদ্দেশ্যে রওনা দেবেন বলেও জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাম্বাসেডর আউট রিচ-এর অংশ হিসেবে এই সফরের আয়োজন করা হয়েছে। যেখানে ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া, চীন, কোরিয়া, ইতালি, ডেনমার্ক, কসোভো, পাকিস্তান, ফিলিপাইন, মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল, শ্রীলংকা, ভিয়েতনাম, ভ্যাটিকান, ভুটান, স্পেন, আর্জেন্টিনা, লিবিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, মিশর, ফ্রান্স এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), আইইউটি, একেডিএন আন্তর্জাতিক সংস্থাগুলোর ২৪ জন মিশন প্রধানসহ ৩৪ জন কূটনৈতিক সদস্য এই আউটরিচ কর্মসূচিতে অংশ নিচ্ছেন।


আরো খবর: