শিরোনাম ::
টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী ইসরায়েলকে গাজায় আগ্রাসনের ‘অজুহাত’ করে দিয়েছে হামাস নির্বাচনী প্রচারণায় গিয়ে হঠাৎ অসুস্থ সায়নী
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৪০ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

১৯ বার বাংলা চ্যানেল পাড়ি দিয়ে সবোর্চ্চ রের্কড করলেন লিপটন সরকার

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২

আব্দুস সালাম,টেকনাফ::

কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিনে নৌপথে টানা ১৯বার বাংলা চ্যানেল” সাঁতরে পাড়ি দিয়ে সবোচ্চ একক রেকর্ড করলেন লিপটন সরকার।

৬ঘণ্টা ৫৩মিনিট সময় নিয়ে তিনি সেন্টমার্টিনদ্বীপের উত্তর সৈকতে পৌঁছান বিকেল ৪টা ২৫মিনিটে। এটি তার একক সর্বোচ্চ রেকর্ড।বাংলা চ্যানেলে এরআগে বাংলাদেশ টেলিভিশনের চিত্রগ্রাহক মনিরুজ্জামান ১২বার পাড়ি দিয়ে দ্বিতীয় স্থান ও আয়রনম্যান খ্যাত মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত ৯বার পাড়ি দিয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

সোমবার সকাল ৯টা ৩২মিনিটে টেকনাফের শাহপরীরদ্বীপের পশ্চিমপাড়া সমুদ্রসৈকত থেকে তিনি সাঁতার শুরু করেন। শাহপরীরদ্বীপ থেকে সেন্টমার্টিনদ্বীপের ১৬দশমিক ১কিলোমিটার সমুদ্রপথ হচ্ছে‘বাংলা চ্যানেল’।এ সাঁতারের আয়োজন করেছে ষড়জ অ্যাডভেঞ্চার ও এক্সট্রিম বাংলা।

বাংলা চ্যানেল সাঁতারের প্রধান সমন্বয়ক লিপটন সরকার বলেন,গত ২২ ডিসেম্বর ১৭তম বাংলা সাতাঁরে অংশ গ্রহণ করলেও বাংলা চ্যানেল সফলভাবে পাড়ি দেওয়া সম্ভব হয়নি। তখন সাগর শান্ত ছিল, কিন্তু তাপমাত্রা অনেক কম ছিল।

অন্যদিকে ভাটার টানটাও কম ছিল।এ কারণে নানা সমস্যায় পড়েন এবং জোয়ারে পড়ে প্রায় আড়াই ঘন্টা উল্টো স্রোতে সাতাঁর কেটে সেবার ৭ ঘন্টা ৫৫ মিনিট সময় নিয়েও শেষ করতে পারিনি।’

মুক্ত সাগরে দূরপাল্লার এ সাঁতার সম্পর্কে লিপটন সরকার বলেন, ‘আন্তর্জাতিক রীতি মেনে এ সাঁতার পরিচালনা করা হচ্ছে।নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থাও নেওয়া হয়েছে। ধারাবাহিকভাবে প্রতিবছর এ নৌপথে সাঁতার অনুষ্ঠিত হচ্ছে।এতে বাংলাদেশে দূরপাল্লার সাঁতার জনপ্রিয় হচ্ছে।’

লিপটন আরও বলেন,১৭ বছরে ১৯ বার। গত ২২ ডিসেম্বর ১৭তম বাংলা চ্যানেল সাতারে জোয়ারের বিপরীত প্রায় তিন ঘন্টা যুদ্ধ করে শেষ করতে না পারায় মনটা খুব খারাপ ছিল।২০০৬সাল থেকে কোনো বছর মিছ হয়নি।মনে হচ্ছিল এ বছরটা বাদ হয়ে যাবে। চারদিন পর আজ ২৬ডিসেম্বর আবার চেষ্টা করে সফলভাবে সমাপ্ত করতে পারায় আমি খুবই খুশি।

বঙ্গোপসাগরে দূরপাল্লার সাঁতারের উপযোগী ১৬দশমিক ১ কিলোমিটার দূরত্বের বাংলা চ্যানেল আবিষ্কার করেন প্রয়াত ‘অ্যাডভেঞ্চার গুরু’ কাজী হামিদুল হক। ২০০৬সালে প্রথমবারের মতো বাংলা চ্যানেল জয় করেছিলেন লিপটন সরকার,ফজলুল কবির সিনা ও সালমান সাইদ।


আরো খবর: