মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

হিজবুল্লাহর আর্থিক প্রতিষ্ঠানে ইসরাইলের ভয়াবহ হামলা

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ২১ অক্টোবর, ২০২৪


বৈরুত, ২১ অক্টোবর – লেবাননের রাজধানী বৈরুত এবং দেশটির দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্থানে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, হিজবুল্লাহকে সমর্থন যোগায় এমন একটি ব্যাংকের কয়েকটি শাখায়ও হামলা চালানো হয়েছে। খবর বিবিসির।

এর মধ্যে বৈরুতের দক্ষিণাঞ্চলীয় দাহিয়েহ শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। বেক্কা উপত্যকা ও লেবাননের দক্ষিণাঞ্চলের মতো ওই এলাকাও হিজবুল্লাহ নিয়ন্ত্রণ করে। তবে এসব হামলায় কেউ হতাহত হয়েছে কি না তা এখনো জানা যায়নি।

লেবাননের ২৫টি এলাকায় হামলা চালানো হয়েছে। এর মধ্যে ১৪টিই রাজধানী বৈরুতে। এসব এলাকায় রাতভর হামলা হতে পারে বলে সেখানকার বাসিন্দাদের ইসরায়েল আগেই সতর্ক করে দিয়েছিল।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলছে, হিজবুল্লাহকে সমর্থন করে এমন ব্যাংক ও অন্যান্য আর্থিক অবকাঠামোগুলো তাদের মূল লক্ষ্য।

রোববার সন্ধ্যায় এক বিবৃতিতে আইডিএফের মুখপাত্র রিয়ার এডমিরাল ড্যানিয়েল হ্যাগারি সতর্ক করে বলেন, হিজবুল্লাহর সন্ত্রাসী কার্যক্রমে অর্থ দিচ্ছে এমন প্রতিষ্ঠানে যারা রয়েছেন তাদের অবিলম্বে সেখান থেকে সরে যেতে হবে। আগামী কয়েক ঘণ্টায় কয়েকটি টার্গেটে হামলা চালানো হবে এবং আরও কিছু জায়গায় রাতভর হামলা হবে।

তিনি আরও বলেন, বেসামরিক প্রতিষ্ঠান, অ্যাসোসিয়েশন ও এনজিওগুলোকে ব্যবহার করে ইরান কীভাবে হিজবুল্লাহর সন্ত্রাসী কার্যক্রমে অর্থের যোগান দেয়, আসন্ন কয়েক দিনে সেটি আমরা প্রকাশ করবো।

সর্বশেষ লেবাননের রাষ্ট্রায়াত্ত সংবাদ সংস্থা এনএনএ’র খবরে বলা হয়েছে, পূর্ব বেক্কা ভ্যালিসহ বিভিন্ন জায়গায় ব্যাংক আল কার্দ আল হাসান অ্যাসোসিয়েশনের বিভিন্ন শাখায় হামলা হয়েছে।

বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেও ব্যাংকটির একটি শাখায় হামলা হয়েছে। ফুটেজে দেখা যাচ্ছে বিমানবন্দরের কাছে বিস্ফোরণস্থল থেকে ধোঁয়া বের হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, লেবাননজুড়ে ওই ব্যাংকের ৩০টির বেশি শাখা আছে। এর মধ্যে ১৫টি রয়েছে বৈরুতের জনবহুল এলাকায়।

ইসরায়েল ওই ব্যাংকের বিরুদ্ধে হিজবুল্লাহকে অর্থায়নের অভিযোগ এনেছে। যুক্তরাষ্ট্রও বলছে, হিজবুল্লাহর আর্থিক ব্যবস্থাপনায় ব্যাংকটি ব্যবহৃত হচ্ছে।

অন্যদিকে রোববার ইসরায়েলের সামরিক ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ। দক্ষিণ লেবাননে ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে গুলি করা হয়েছে বলেও দাবি করেছে তারা।

রোববার সন্ধ্যায় আইডিএফ জানিয়েছে, ২৪ ঘণ্টায় ইসরায়েলের উত্তরাঞ্চলে কয়েক ডজন রকেট নিক্ষেপ করা হয়েছে। তারা আরও জানিয়েছে যে, বৈরুতে হিজবুল্লাহর একটি ভূগর্ভস্থ সমরাস্ত্র ওয়ার্কশপ এবং হিজবুল্লাহর গোয়েন্দা সদর দপ্তরের কমান্ড সেন্টারে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে হামলা চালানো হয়েছে।

বেসামরিক নাগরিকদের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও দাবি করেছে তারা। হিজবুল্লাহ ও লেবাননের কর্মকর্তারা ইসরায়েলের বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু বানানোর অভিযোগ করেছে।
তবে ইসরায়েল এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

রোববার লেবাননে থাকা জাতিসংঘের অন্তর্বর্তী বাহিনীর একটি পর্যবেক্ষণ টাওয়ার এবং লেবাননের দক্ষিণাঞ্চলীয় শহর মারওয়াহিনে ইসরায়েলি সীমান্তে জাতিসংঘের অবস্থানের নিরাপত্তা বেড়া ধ্বংস করে দিয়েছে আইডিএফ।

অপরদিকে লেবানন আর্মি জানিয়েছে, নাবাতিয়েহ এলাকায় ইসরায়েলি বিমান হামলায় তাদের তিন সেনা নিহত হয়েছে। ইসরায়েল এ দুটি ঘটনার বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি।

লেবাননের আর্মি ঐতিহাসিকভাবেই ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যকার দ্বন্দ্ব থেকে দূরে অবস্থান করে। কিন্তু গত মাসে লড়াই জোরদার হলে ইসরায়েলি হামলায় তাদের বেশ কিছু সেনাসদস্য নিহত হয়েছেন। হিজবুল্লাহ বলছে, গাজায় হামাসের প্রতি সংহতি প্রকাশের জন্যই তারা ইসরায়েলের অবস্থান লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ২১ অক্টোবর ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::হিজবুল্লাহর আর্থিক প্রতিষ্ঠানে ইসরাইলের ভয়াবহ হামলা first appeared on DesheBideshe.



আরো খবর: