রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:১৯ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

হঠাৎ নাক দিয়ে রক্ত ঝরলে কী করবেন?

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ২ অক্টোবর, ২০২৩
হঠাৎ নাক দিয়ে রক্ত ঝরলে কী করবেন?


কিছুদিন আগে সকাল বেলা টঙ্গী থেকে ছয় বছর বয়সী কন্যা নিয়ে এক অভিভাবক এলেন হাসপাতালের নাক-কান-গলা বিভাগে। কাপড় দিয়ে চেপে ধরে রেখেছিলেন নাক। হন্তদন্ত হয়ে তারা হয়ে ঢুকলেন। নাক চেপে ধরা কাপড়টি ততক্ষণে রক্তে ভিজে জবজবে হয়ে গেছে।

আমরা পরীক্ষা করে দেখলাম, তার ডান নাক দিয়ে অবিরত রক্ত ঝরছে। রোগীর বাবা-মাকে জিজ্ঞেস করে আঘাতের কোনো ইতিহাস পাওয়া গেল না। হঠাৎ করেই তার নাক দিয়ে রক্তপাত শুরু হয়। প্রথমে আমরা কয়েক মিনিট তার নাক চেপে ধরে দেখলাম যে, এতে রক্তপাত বন্ধ হয় কিনা। কিন্তু বন্ধ হলো না। তখন আমরা রোগীকে অপারেশন থিয়েটারে নিয়ে গেলাম। তার দুই নাকে প্যাক দিলাম এবং সঙ্গে কিছু ওষুধপত্র দিলাম। রোগীকে দুদিন পর প্যাক খুলে নিয়ে যেতে আবার আসার উপদেশ দিলাম।

নাক দিয়ে রক্তপাত একটি উপসর্গ। এটি কোনো রোগ নয়। নাক দিয়ে রক্তপাত নাক অথবা অন্য কোন রোগের বহিঃপ্রকাশ।

নাক দিয়ে রক্তপাতের কারণ : শতকরা ৮০ থেকে ৯০ ভাগ রোগীর ক্ষেত্রেই নাক দিয়ে রক্তপাতের সঠিক কারণ জানা যায় না। তবে রক্ত পড়ার ক্ষেত্রে যে কারণগুলো দায়ী করা হয় তা হলোÑ কোনো কারণে নাকে আঘাত পেলে, হেড ইনজুরি হলে, নাকে কোনো কিছু ঢুকে গেলে, নাকে প্রদাহ বা ইনফেকশন হলে, নাকের ভেতর পলিপ হলে, অনেক সময় নাকের হাড় বাঁকা থাকলে, নাকে ফাঙ্গাল ইনফেকশন হলে, নাকে টিউমার বা ক্যানসার হলে, সাইনাসের বিভিন্ন রোগের কারণেও নাক দিয়ে রক্তপাত হতে পারে। এছাড়া আরও যেসব কারণে রক্তপাত হতে পারে তার মধ্যে পরিবেশগত কারণ একটি। সাধারণত শীত প্রধান দেশে এবং এয়ারকন্ডিশন কক্ষে কারও কারও নাক শুকিয়ে গিয়ে নাক দিয়ে রক্তপাত হতে পারে। বিভিন্ন সাধারণ রোগেও নাক দিয়ে রক্তপাত হতে পারে। বিভিন্ন রক্তরোগ, যেমনÑ হিমোফিলিয়া, পারপুরা, লিউকেমিয়া, ভিটামিন-সি ও ভিটামিন-কে স্বল্পতা, লিভারের কোনো কোনো রোগের কারণে রক্তপাত হতে পারে।

কিছু ওষুধের কারণেও নাক দিয়ে রক্তপাত হতে পারে। যেমন- অ্যাসপিরিন বা অন্যান্য রক্ত জমাট বাঁধতে দেয় না এমন ওষুধ। জন্মগত রোগেও নাক দিয়ে রক্ত পড়তে পারে।

বয়স : নাক দিয়ে রক্তপাত যে কোনো বয়সে হতে পারে। সাধারণত বয়স্ক ব্যক্তিদের উচ্চ রক্তচাপ, টিউমার, অথবা ক্যানসার হলে নাক দিয়ে রক্তপাত হতে পারে।

পরীক্ষা-নিরীক্ষা : প্রথমত, রোগী ও রোগীর পরিবারের সদস্যদের রোগ সম্পর্কে বোঝাতে হবে এবং ভালোভাবে নাক পরীক্ষা করতে হবে। নাক দিয়ে রক্তপাতের অন্যান্য সংশ্লিষ্ট পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। যেমনÑ নাক বা সাইনাসের এক্র-রে, নাকের এন্ডোস্কপি, রক্ত পরীক্ষা। প্রয়োজনে সিটিস্ক্যান, এমআরআইসহ অন্যান্য পরীক্ষাগুলো করতে হতে পারে।

চিকিৎসা : প্রাথমিক পর্যায়ে বাসায় ১০ মিনিট ধরে নাক চেপে ধরলে নাকের রক্তপাত বন্ধ হয়ে যায়। তারপর আইসব্যাগ নাকের ওপর দিয়ে রাখলে অনেক সময় নাক দিয়ে রক্তপাত বন্ধ হয়ে যায়। এর পরও যদি রক্তপাত বন্ধ না হয়, তা হলে ভয় বা দুশ্চিন্তার কারণ নেই। রোগীকে দ্রুত নিকটবর্তী হাসপাতাল অথবা নাক-কান-গলা বিশেষজ্ঞের কাছে নিয়ে যেতে হবে। অন্যান্য চিকিৎসার মধ্যে রয়েছে কটারি বা নাকে প্যাক দেওয়া। দক্ষ চিকিৎসকের মাধ্যমে নাকে প্যাক দিলে বেশিরভাগ ক্ষেত্রে নাকের রক্তপাত বন্ধ হয়ে যায়। সর্বোপরি নাক দিয়ে রক্তপাতের কারণ জেনে সঠিক চিকিৎসা নেওয়া উচিত।

আইএ





আরো খবর: