শিরোনাম ::
কেন ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি দিলেন বাইডেন? র‌্যাবের পৃথক অভিযানে বিদেশী মদ-বিয়ার উদ্ধার,পরোয়ানাভুক্ত আসামীসহ গ্রেফতার-৩ শান্তিপূর্ণভাবে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন, নির্বাচিত হলেন যারা বঙ্গোপসাগরে লবণবাহী ট্রলার ডুবি : ২৬ জেলেকে উদ্ধার কক্সবাজারের ৩ উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা সাংবাদিক মাহীকে ভুল চিকিৎসার অভিযোগ তদন্তে আসছে উচ্চ পর্যায়ের টিম চকরিয়ায় সাংবাদিকের উপর হামলার ঘটনায় সাবেক সাংসদের পিএসসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা কক্সবাজার সদরে আবছার, মহেশখালীতে জয়নাল ও কুতুবদিয়ায় হানিফ নির্বাচিত সালমান খানের হাতে লেখা চিঠিতে কী লেখা আছে? সৃষ্টিকর্মে বেঁচে আছেন উখিয়ার নুরুল ইসলাম চৌধুরী
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

সামান্য আঘাতেই ত্বকে কালশিটে দাগ পড়া কীসের ইঙ্গিত?

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪
সামান্য আঘাতেই ত্বকে কালশিটে দাগ পড়া কীসের ইঙ্গিত?


এক দিন সকালে ঘুম থেকে উঠে দেখলেন যে শরীরের কোনো নির্দিষ্ট অঙ্গে বিনা কারণে কাল দাগ পড়েছে। মনে হচ্ছে যেন আঘাতের কারণে রক্ত জমাট বেঁধে আছে। আবার অনেক সময় একটু চোট পেতেই কালশিটে পড়ে গেল? তাহলে কিন্তু ভাবনার বিষয়। হতেই পারে এটি বড় কোনো রোগের উপসর্গ।

অনেকেরই সামান্য চোট-আঘাতে চোট করে রক্তজমাট বাঁধা বা কালশিটে পড়ার প্রবণতা থাকে। তবে প্রায়শই যদি শরীরে কালশিটে পড়তে দেখা যায়, তাহলে কিন্তু তা চিন্তার বিষয় হয়ে দাঁড়াতে পারে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক ঠিক কী কী কারণে এমনকি ঘটতে পারে-

১. ঘন ঘন কালশিটে পড়া কিন্তু হতে পারে ক্যান্সারের লক্ষণ। ব্লাড ক্যান্সার বা বোনম্যারো ক্যান্সার হলে কালশিটে পড়ার ঝুঁকি পড়ে।

২. লিভার সিরোসিসের কারণেও কিন্তু দেখা দিতে পারে কালশিটে। অতিরিক্ত মদ্যপানের কারণে সাধারণত এই অসুখ হয়। লিভারের যে প্রোটিনটি রক্ত জমাট বাঁধতে সহায়তা করে, সেই প্রোটিনের উৎপাদন কমিয়ে দেয় এই অসুখ।

৩. শরীরে ভিটামিন সি বা ভিটামিন কে এর অভাব ঘটলেও কালশিটে পড়ে। বিশেষ করে শরীরে ভিটামিন কে এর পরিমাণ বেশি কমে গেলে কালশিটে পড়ার প্রবণতা জন্মায়।

৪. রক্ত ঠিকমতো জমাট না বাঁধলে কিংবা রক্ত জমাট বাঁধতে দেরি হলে কালশিটে পড়ার ঝুঁকি থাকে। সে কারণে হেমোফিলিয়া জাতীয় রোগ থাকলে কালশিটে পড়ার প্রবণতা বেশি।

৫. অটোইমিউন রোগের ক্ষেত্রেও কালশিটে একটি উপসর্গ হতে পারে। এই প্রকার রোগ হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এতটাই কমে যায় যে, শরীর রোগের মোকাবিলা করতে পারে না।

আইএ





আরো খবর: