বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

রোহিঙ্গা প্রতিনিধিরা রাখাইন পরিস্থিতি দেখতে যাচ্ছেন আজ

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ৫ মে, ২০২৩

প্রথম দফা প্রত্যাবাসনের আগে মাঠ পর্যায়ের চিত্র দেখতে মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শনে যাচ্ছে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দল। এ প্রতিনিধিদলে থাকছেন এ সম্প্রদায়ের ২০ নেতা। তাদের সহযোগিতার জন্য সরকারি কর্মকর্তাদের একটি দলও সাথে থাকবে। মিয়ানমারে বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের প্রত্যাবাসনের আগে ওই রাজ্যের মংডু অঞ্চলের পরিস্থিতি সরেজমিন দেখতে শুক্রবার (৫ মে) রোহিঙ্গাদের ২০ সদস্যের একটি প্রতিনিধিদল যাচ্ছেন।

এসব তথ্য জানিয়েছেন শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান। দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রণালয়ের অধীন শরণার্থী, ত্রাণ প্রত্যাবাসন কমিশনার কক্সবাজার জেলার উখিয়া,টেকনাফ এবং নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে অবস্থিত ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পের সার্বিক দায়িত্ব পালন করছেন।
শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার
মিজানুর রহমান বলেন, রোহিঙ্গা প্রতিনিধিদের সাথে রাখাইনে কোন কোন সরকারি কর্মকর্তা যাচ্ছেন, তা এখনো জানা যায়নি। বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয় দেখছে। প্রতিনিধিদলের হয়ে যে সব রোহিঙ্গা রাখাইনে যাচ্ছেন, তারাই মূলত মূখ্য ভূমিকা পালন করবেন সেখানে। রোহিঙ্গা প্রতিনিধিদলটি রাখাইনের পরিবেশ-পরিস্থিতি অনুকূল দেখে আশ্বস্ত হলে তা প্রত্যাবাসনের জন্য সহায়ক হবে।


আরো খবর: