বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

রানী দ্বিতীয় এলিজাবেথকে হত্যার পরিকল্পনা হয়েছিল

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ২৭ মে, ২০২৩
রানী দ্বিতীয় এলিজাবেথকে হত্যার পরিকল্পনা হয়েছিল


লন্ডন, ২৬ মে – ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ ১৯৮৩ সালে যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন, সে সময় তাঁকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। ৪০ বছর পর যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) প্রকাশিত কিছু নথিতে এমন তথ্যই উঠে এসেছে। খবর বিবিসির

এসব নথিতে দেখা যায়, আইরিশ রিপাবলিকান আর্মি (আইআরএ) থেকে পাওয়া হুমকিতে অনেক উদ্বিগ্ন ছিল রাজপরিবারের নিরাপত্তায় নিয়োজিত থাকা এফবিআই। এই গুপ্তহত্যার হুমকিটা আসে সানফ্রান্সিসকোর এক পুলিশ অফিসারের কাছে। এক ব্যক্তি তাঁকে জানিয়েছিলেন, তিনি রানীকে হত্যা করবেন।

ওই ব্যক্তি দাবি করেছিলেন, উত্তর আয়ারল্যান্ডে পুলিশের ছোড়া রাবার বুলেটে তাঁর মেয়ে মারা গেছে। এর প্রতিশোধ নিতে রানীকে সরিয়ে দেওয়ার পরিকল্পনা করছেন তিনি। এমনকি কীভাবে হত্যা করবেন, সে সম্পর্কেও বলেছিলেন পরিকল্পনাকারী। এ সম্পর্কে তিনি গোয়েন্দাদের সতর্ক করে দেন।

এ হুমকির পরিপ্রেক্ষিতে সিক্রেট সার্ভিস ইয়ট কাছাকাছি আসতেই গোল্ডেন গেট ব্রিজে হাঁটার রাস্তা বন্ধ করে দেয়। আর ইয়োসেমেতি পার্কে কী ব্যবস্থা নেয়া হয়েছিল, সেটা অবশ্য পরিষ্কার নয়, তবে রানী সেখানে পরিদর্শনে গিয়েছিলেন।

সূত্র: সমকাল
আইএ/ ২৬ মে ২০২৩





আরো খবর: