শিরোনাম ::
চকরিয়া বদরখালীতে গুলি করে হাত-পা কেটে যুবককে খুনের মামলার আসামি শাকিল গ্রেপ্তার রামুতে বৌদ্ধদের স্বর্গপূরী উৎসবে নারী-পুরুষের ঢল পালিয়ে বাংলাদেশে বিজিপির আরও ১১ সদস্য টেকনাফ র‍্যাবের পৃথক অভিযানে সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত ৪ আসামী গ্রেফতার র‍্যাবের অভিযানে স্বামী হত্যায় পরকীয়া প্রেমিকসহ স্ত্রী গ্রেফতার পেকুয়ায় রেঞ্জ কর্মকর্তাকে টাকা দিলেই মেলে পাহাড় কাটার অনুমতি নির্বাচনী কর্মকর্তাদের কক্সবাজার ভ্রমণের লোভ দেখালেন চেয়ারম্যান প্রার্থী শখের বাইক নিয়ে আসা হলো না কক্সবাজার, পিকআপের ধাক্কায় প্রাণ গেল যুবকের সীতাকুণ্ডের পাঁচ গরু চকরিয়ায় উদ্ধার, অস্ত্রসহ তিন চোর গ্রেপ্তার ঈদগাঁওতে ইজিবাইকের ধাক্কায় শিশুর মৃত্যু
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪৭ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

মুক্তি’র প্রশিক্ষণে উখিয়ায় ভার্মি কম্পোস্ট সার উৎপাদন করে আর্থিকভাবে স্বাবলম্বী খামারিরা

নিজস্ব প্রতিবেদক :
আপডেট: বুধবার, ২৯ মার্চ, ২০২৩

উখিয়ায় ভার্মি কম্পোস্ট সার উৎপাদনে ব্যাপক সাফল্য পেয়েছে খামারিরা। ভার্মিক কম্পোস্ট সার বিক্রি করে নিজেদের ভাগ্যের পরিবর্তনের পাশাপাশি পরিবারগুলো আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠেছে।
উপজেলার পালংখালী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের তৈল খোলা গ্রামের আবুল কাসমের স্ত্রী আলমাস খাতুন (৫০) প্রতিমাসে ১ টনের অধিক ভার্মি কম্পোস্ট সার উৎপাদন করছে।প্রথমে ৩টি রিং দিয়ে সার উৎপাদন শুরু করলেও বর্তমানে ২০ টি রিংয়ে সার উৎপাদন করছে। তার মাসিক আয় এখ হাজার টাকা।
একইভাবে রেহানা আক্তার শাহানা আক্তার আয়েশা বেগম ও আমির হোসেন সহ ৪০ জন ভার্মি কম্পোস্ট সার উৎপাদনকারী খামারি জীবিকা অর্জন করে সাফল্যের মুখ দেখেছে ।
আলমাস খাতুন ও আমির হোসেন জানান, আমাদের খামারে প্রতি মাসে প্রায় ৩ টন কেঁচো কম্পোস্ট সার উৎপাদন হয়। এই সার ব্যবহার করে একদিকে যেমন কৃষকরা লাভবান হচ্ছেন, পাশাপাশি স্বাবলম্বী হচ্ছে আমাদের মত খামারিরা।
তৈল খোলা গ্রামের ভার্মি কম্পোস্ট উৎপাদনকারী রেহেনা আকতার ও আয়েশা বেগম বলেন, বেসরকারি সংস্থা মুক্তি কক্সবাজার এর সহায়তায় প্রশিক্ষণ গ্রহণ করে সর্বপ্রথম কেঁচো সার উৎপাদন শুরু করি। তখন আমাদের অনেক অভাব ছিল। জৈব সার বা ভার্মি কম্পোস্ট উৎপাদন ও বিক্রি করে আমাদের স্বচ্ছলতা ফিরে এসেছে।
মুক্তি কক্সবাজারের প্রজেক্ট কো-অর্ডিনেটর ওসমান গনি জানান, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের অর্থায়নে আইপিসিওএসও কর্মসূচির আওতায় উখিয়ার অনগ্রসর জনগোষ্ঠীর আর্থসামাজিক মানোন্নয়নে ভার্মি কম্পোস্ট সার উৎপাদনে ৪০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়। ২১ জন নারী ও ১৯ জন পুরুষ কে প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা সৃষ্টি করে তাদের কে বার্মি কম্পোস্ট সার উৎপাদনে শেড তৈরি, ৫০০ টি কেঁচো সরবরাহ, একটি কন্টেইনার সহ বিভিন্ন উপকরণ সরবরাহ করা হয়।
উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মোস্তাক আহমদ জানান, ভার্মি কম্পোস্ট সার ব্যবহারে ফলে রাসায়নিক সারের ব্যবহার ৫০ ভাগ পর্যন্ত কমিয়ে আনা সম্ভব ।
মুক্তি কক্সবাজার এর প্রজেক্ট অফিসার আব্দুল মজিদ জানান , ভার্মি কম্পোস্ট সার উৎপাদন এবং বিক্রির বিষয়ে খামারিদের কে মার্কেটিং লিংকেজ করে দেয়া হয়েছে। বর্তমানে তাদের উৎপাদিত সার স্থানীয় চাষীদের পাশাপাশি সরকারি কৃষি বিভাগ ও বিভিন্ন এনজিও সংস্থা ক্রয় করতেছে।


আরো খবর: