বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৩:২০ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

বিভেদ ভুলে ৭ বছর পর হাত মেলালেন সৌদি-ইরানের পররাষ্ট্রমন্ত্রী

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩
বিভেদ ভুলে ৭ বছর পর হাত মেলালেন সৌদি-ইরানের পররাষ্ট্রমন্ত্রী


ঢাকা, ০৬ এপ্রিল – দীর্ঘ প্রতীক্ষার পর বিভেদ ভুলে চীনের বেইজিংয়ে বৈঠক করেছেন ইরান ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীরা। প্রায় ৭ বছর পর ২ দেশের শীর্ষ কূটনীতিকের মধ্যে প্রথম আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার প্রভাবশালী ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে। এতে বলা হয়- ইরান ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ২০১৬ সালের পর প্রথমবারের মতো আলোচনা করেছেন।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ব গণমাধ্যম আল এখবারিয়া টুইটারে এ বৈঠকের অংশ বিশেষ সম্প্রচার করেছে। সেখানে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ানকে হাত মেলাতে দেখা গেছে। পেছনে প্রথাগত চীনা পেইন্টিং ও ২ দেশের পতাকা দেখা গেছে। এরপর তারা এক সম্মেলন কক্ষে গিয়ে বৈঠকে মিলিত হন।

এর আগে দীর্ঘদিন দূরে থাকার পর গত মাসেই কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে সম্মত হয় মধ্যপ্রাচ্যের দুই দেশ ইরান ও সৌদি আরব। এর ফলে প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে আবার বাণিজ্য এবং নিরাপত্তা সহযোগিতাও শুরু হওয়ার কথা রয়েছে। আর সেই বৈঠকও হয়েছিল চীনে।

দুই দেশের নেতারা একে অপরের দেশে আবারও দূতাবাস ও কনসুলেট খোলার বিষয়ে আলোচনা করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

২ দেশকে আলোচনার টেবিলে আনতে এবং ঐক্যমতে পৌঁছাতে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

২০১৬ সালে আনুষ্ঠানিকভাবে দুই দেশ তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। সৌদি সরকার রাষ্ট্রদ্রোহিতার দায়ে শিয়া সম্প্রদায়ের ধর্মীয় নেতা নিমর আল-নিমরের শিরোচ্ছেদ করলে ইরানে বড় আকারে বিক্ষোভ দেখা দেয়। তেহরানে অবস্থিত সৌদি দূতাবাসে বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দিলে ২ দেশের সম্পর্কে তলানিতে ঠেকে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৬ এপ্রিল ২০২৩





আরো খবর: