শিরোনাম ::
নির্বাচনী কর্মকর্তাদের কক্সবাজার ভ্রমণের লোভ দেখালেন চেয়ারম্যান প্রার্থী শখের বাইক নিয়ে আসা হলো না কক্সবাজার, পিকআপের ধাক্কায় প্রাণ গেল যুবকের সীতাকুণ্ডের পাঁচ গরু চকরিয়ায় উদ্ধার, অস্ত্রসহ তিন চোর গ্রেপ্তার ঈদগাঁওতে ইজিবাইকের ধাক্কায় শিশুর মৃত্যু টেকনাফে সীমান্ত দিয়ে ঢুকলো আরও ১৩ বিজিপি’র সদস্য বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত ঈদগাঁওয়ে আচরণবিধি লঙ্ঘনের দায়ে সাত জনকে জরিমানা কক্সবাজার পৌরসভায় প্রধান নির্বাহী কর্মকর্তার বরণ ও উপ-সহকারি প্রকৌশলীর বিদায় অনুষ্ঠান সম্পন্ন নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক চকরিয়ায় যাত্রীবাহি জীপ গাড়ি ও মোটরসাইকেল মুখোমুখি সংর্ঘষে আরোহী যুবক নিহত
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:২৭ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

বান্দরবানে জগন্নাথ দেবের স্নান যাত্রা অনুষ্ঠিত

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ১৪ জুন, ২০২২

রিমন পালিত: বান্দরবান প্রতিনিধি:

প্রতিবছরের মত এবারে ও নানা আয়োজনে বান্দরবানের সনাতন ধর্মালম্বীরা উদযাপন করছে জগন্নাথ দেবের স্মানযাত্রা উৎসব।

ভগবান জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখার জন্য জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে জগন্নাথ দেবের এই বিশেষ স্নানযাত্রা অনুষ্ঠিত হয়ে থাকে। ধর্মীয় রীতি অনুসারে রাজা ইন্দ্রদুম যখন জগন্নাথদেবের কাঠের বিগ্রহ প্রতিষ্ঠা করলেন তখন থেকে এই স্নান যাত্রার শুরু হয়।

ভগবান জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখতে আজ ১৪জুন (মঙ্গলবার) দুপুরে বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটি আয়োজনে শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দির প্রাঙ্গনে বর্ণাঢ্য আয়োজনে করা হয় জগন্নাথ দেবের স্মানযাত্রা উৎসব। এইসময় বৈদিক মন্ত্র উচ্চারণ,সমবেত কীর্তন, ধর্মীয় সংগীত পরিবেশনা, গীতাপাঠ ও ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রায় অংশ নেয় উপস্থিত সনাতন ধর্মালম্বীরা।

ধর্মীয় ও মাঙ্গলিক এই অনুষ্টানে যোগ দিতে সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষেরা জেলা সদরের শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দির প্রাঙ্গনে সমবেত হয় এবং ধর্মীয় আচার অনুষ্টানের মধ্য দিয়ে ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রায় অংশ নেন।

স্নান যাত্রার দিনটিকে জগন্নাথ দেবের আবির্ভাব তিথি বা জন্মদিন হিসেবে পালন করা হয়। জগন্নাথের ভক্তদের বিশ্বাস ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রায় অংশ নিলে সকল পাপ থেকে মুক্ত হওয়া যায় আর এই বিশ্বাস থেকে প্রতিবছরই অসংখ্য ভক্ত জগন্নাথের স্নানযাত্রা উপলক্ষ্যে বিভিন্ন জগন্নাথ মন্দির দর্শনে যান এবং ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রায় অংশ নেন।

স্নান যাত্রার অনুষ্ঠানে এসময় শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ, কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির সভাপতি কানু দাশ, সাধারণ সম্পাদক জনি সুশীলসহ সনাতন ধর্মালম্বী ভক্তবৃন্দরা উপস্থিত ছিলেন।


আরো খবর: