শিরোনাম ::
শেখ হাসিনাকে ফেরানো নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে কোনো আবেদন আসেনি ফরেক্স রিজার্ভ বাড়ছে, স্থিতিশীলতার আশ্বাস দিলেন গভর্নর হাইকোর্টে আগাম জামিন চেয়েছেন জেড আই খান পান্না হাসপাতালে অভিনেত্রী লিলি চক্রবর্তী – DesheBideshe সিনওয়ারের নিথর দেহকে ‘দর কষাকষির’ কাজে ব্যবহার করবে ইসরাইল শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যানের হত্যা মামলায় বাবা-ছেলেসহ ১৩ জনের যাবজ্জীবন টেকনাফে ৩০ হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা মাদক কারবারি আটক টেকনাফে রাইফেলের ২৪০ রাউন্ড গুলি, রকেট বোম্ব ও গ্রেনেডসহ একজন আটক ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন প্রাবোয়ো সুবিয়ান্তো
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৮:০০ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ফরেক্স রিজার্ভ বাড়ছে, স্থিতিশীলতার আশ্বাস দিলেন গভর্নর

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ২১ অক্টোবর, ২০২৪


ঢাকা, ২০ অক্টোবর – বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে সংঘটিত গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের প্রেক্ষাপটে অন্তর্বর্তী সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে কেন্দ্রীয় ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ছে বলে জানিয়েছেন গভর্নর আহসান এইচ মনসুর। সব ঠিকঠাক চললে আগামী এক বছরের মধ্যে দেশের অর্থনীতিতে স্থিতিশীলতা ফিরবে বলেও আশ্বস্ত করেন তিনি।

রোববার (২০ অক্টোবর) বার্তাসংস্থা ইউএনবিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

তিনি বলেন, আগের সরকারের সময় যে রিজার্ভ মাসে ১৩০ কোটি ডলার করে কমছিল, এখন সেটা ইতিবাচক ধারায় ফিরেছে। এর মধ্যেই সার ও বিদ্যুতের দেনা পরিশোধে প্রচুর টাকা দেওয়া হয়েছে। এ ছাড়া আদানি-শেভরনেরও কিছু ঋণ পরিশোধ হয়েছে। সবার দেনাই কিছুটা কমিয়ে আনা হয়েছে।

গভর্নর জানান, বিদ্যুৎ, জ্বালানি ও অন্যান্য জরুরি সেবা বাবদ সরকারের কাছে ২৫০ কোটি ডলারের পাওনা জমে বিভিন্ন প্রতিষ্ঠানের। গত দুই মাসে কেন্দ্রীয় ব্যাংক ১৮০ কোটি ডলার পরিশোধ করে এই বকেয়া মাত্র ৭০ কোটি ডলারে নামিয়ে এনেছে।

তিনি বলেন, এসব দেনা পরিশোধের মাধ্যমে দেশের অর্থনীতির ওপর চাপ কমবে বলে আশা করা হচ্ছে। আমাদের লক্ষ্য, আগামী দুই মাসের মধ্য দেনা শূন্যে নামিয়ে আনা। এতে আমরা সফল হলে বাজারে তারল্য আরও বাড়বে। ফলে অর্থনৈতিক কর্মকাণ্ড আরও গতিশীল হবে।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ২০ অক্টোবর ২০২৪



আরো খবর: