বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

পদত্যাগ করেছেন মসজিদুল হারামের ইমাম শেখ শুরেইম

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৩
পদত্যাগ করেছেন মসজিদুল হারামের ইমাম শেখ শুরেইম

 ২০২২ সালের শেষদিকে পদত্যাগ করেছেন সৌদি আরবের মক্কা নগরীর মসজিদুল হারামের ইমাম ও খতিব ড. সৌদ আল শুরেইম। সম্প্রতি বিষয়টি প্রকাশ্যে আসে। হারামাইন শরিফাইনের খবরে বলা হয়েছে, ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন শেখ শুরেইম। তবে মসজিদুল হারামের ইমামের পদ থেকে সরে দাঁড়ালেও তারাবি নামাজের ইমাম হিসেবে সাময়িকভাবে দায়িত্ব পালন করতে পারবেন তিনি।

ওয়াশ সালিফাতুল হ্যাশট্যাগ’ নামে সৌদিভিত্তিক এক টুইটার অ্যাকাউন্ট থেকে বলা হয়, কবিতার কয়েকটি চরণের মাধ্যমে দীর্ঘ ৩২ বছর পর মসজিদুল হারামের ইমামতিকে বিদায় জানালেন শায়খ সাউদ আল-শুরাইম। তিনি লিখেছেন, ৩০ বছর অতঃপর আরো দুটি বছর, এ সময় আমি আমার দ্বিন, সম্মান ও সব কিছু রক্ষা করেছি। আল্লাহর শপথ, আমি তাঁর সান্নিধ্যে থাকার অনেক চেষ্টা করেছি। পবিত্র ঘরের সান্নিধ্য আমার কাছে ঘুঘুর হারের মতো (সবচেয়ে মূল্যবান)।

১৯৯২ সালে একটি রাজকীয় নির্দেশনায় ড. শুরাইম মক্কার সর্বোচ্চ কোর্টের বিচারক হিসেবে নিয়োগ পান। সেখানে তিনি তিন বছর সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। বিচারক হিসেবে নিয়োগের কিছুদিন পর সৌদির সাবেক বাদশাহ ফাহাদ বিন আবদুল আজিজের বিশেষ নির্দেশনা ড. শুরাইম পবিত্র মসজিদুল হারামের ইমাম হিসেবে নিয়োগ পান। তখন থেকে তিনি পবিত্র কাবা প্রাঙ্গণে ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন।

অবশ্য তার পদত্যাগের বিষয়ে আনুষ্ঠানিকভাবে পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববী পরিচালনাকারী প্রতিষ্ঠান জেনারেল প্রেসিডেন্সি বিভাগ থেকে কোনো কিছু জানা যায়নি। সূত্র: হারামাইন শরিফাইন

সূত্র: বাংলাদেশ জার্নাল

 


আরো খবর: