শিরোনাম ::
বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত ঈদগাঁওয়ে আচরণবিধি লঙ্ঘনের দায়ে সাত জনকে জরিমানা কক্সবাজার পৌরসভায় প্রধান নির্বাহী কর্মকর্তার বরণ ও উপ-সহকারি প্রকৌশলীর বিদায় অনুষ্ঠান সম্পন্ন নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক চকরিয়ায় যাত্রীবাহি জীপ গাড়ি ও মোটরসাইকেল মুখোমুখি সংর্ঘষে আরোহী যুবক নিহত চকরিয়ায় বিএনপি নেতার মামলায় উচ্ছেদ আতঙ্কে মার্কেট মালিক ও দোকানদার ব্যবসায়ীরা জলকেলি উৎসবে মেতেছে রাখাইন পল্লী কক্সবাজারে ধর্ষণের শিকার পর্যটক, একজন গ্রেপ্তার উখিয়ায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু উখিয়ায় যাত্রীবাহী অটোরিকশা তল্লাশী চালিয়ে ২ কেজি আইসসহ আটক-১
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

নির্দিষ্ট ব্যবহারকারী ছাড়া ভাগাভাগি করে নেটফ্লিক্স দেখা যাবে না

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩
নির্দিষ্ট ব্যবহারকারী ছাড়া ভাগাভাগি করে নেটফ্লিক্স দেখা যাবে না

নির্দিষ্ট ব্যবহারকারী ছাড়া অন্য কেউ আর গোপন সংকেত ব্যবহার করে (পাসওয়ার্ড শেয়ার) বিনা মূল্যে নেটফ্লিক্স ব্যবহার করতে পারবে না। তবে একই অ্যাকাউন্ট অতিরিক্ত কেউ ব্যবহার করলে তার জন্য প্রতি মাসে নির্দিষ্ট হারে মাশুল দিতে হবে। খবর বিবিসি ও সিএনবিসির

নেটফ্লিক্স জানিয়েছে, সারা বিশ্বে তাদের এক কোটির মতো শেয়ার্ড অ্যাকাউন্ট ব্যবহারকারী রয়েছেন। বর্তমানে ব্যবহারকারীরা সহজেই পাসওয়ার্ড বিনিময়ের মাধ্যমে বিভিন্ন স্থানে বসে ব্যক্তিগত ডিভাইস ও টেলিভিশনে নেটফ্লিক্স দেখতে পারেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক স্ট্রিমিং প্ল্যাটফর্মটি গত বুধবার তাদের বহুল প্রতীক্ষিত ‘পাসওয়ার্ড বিনিময়’ নীতিমালা প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, এখন থেকে নেটফ্লিক্সের ব্যবহারকারীকে মূল অ্যাকাউন্ট চালানোর জন্য একটি ‘প্রাথমিক অবস্থান’ নির্ধারণ করতে হবে এবং ঠিক করতে হবে তাদের অ্যাকাউন্ট পরিবারের আর কারা ব্যবহার করতে পারবেন। এর সঙ্গে সেই অবস্থানে (পরিবারে) বসবাস করেন না, এমন দুটি স্থানের জন্য দুটি আলাদা সাব-অ্যাকাউন্ট করতে পারবেন।

অতিরিক্ত কোনো ব্যবহারকারী নেটফ্লিক্সের গ্রাহকের অ্যাকাউন্ট ব্যবহার করলে তার জন্য প্রতি মাসে নির্দিষ্ট হারে মাশুল দিতে হবে। ভিডিও-স্ট্রিমিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, শুরুতে পরীক্ষামূলকভাবে কানাডা, নিউজিল্যান্ড, পর্তুগাল ও স্পেনে নিয়মটি চালু করা হয়েছে।

অতিরিক্ত এ মাশুলের হার কানাডায় ৭ দশমিক ৯৯ কানাডীয় ডলার, নিউজিল্যান্ডে ৭ দশমিক ৯৯ নিউজিল্যান্ড ডলার এবং পর্তুগালে ৩ দশমিক ৯৯ ইউরো ও স্পেনে ৫ দশমিক ৯৯ ইউরো। প্রতিটি গ্রাহক অ্যাকাউন্টে সর্বোচ্চ দুটি সাব-অ্যাকাউন্ট থাকতে পারবে।

এসব পরিবর্তনের ফলাফল কী হয়, তা দেখে যুক্তরাষ্ট্রেও তা বাস্তবায়ন করা হতে পারে। এরপর পর্যায়ক্রমে বিশ্বের অন্যান্য অঞ্চলেও তা কার্যকর করা হবে। সম্প্রতি একটি ব্লগপোস্টে এ নিয়ে একটি লেখা প্রকাশ করেছে নেটফ্লিক্স। সেখানে কোম্পানিটি বলেছে, ব্যবহারকারীদের এই পাসওয়ার্ড বিনিময় জটিলতা ঠিক করতে গত বছর তারা বিভিন্ন উপায় অনুসন্ধান করেছে।

শুরুতে লাতিন আমেরিকার দেশগুলোতে এটি নিয়ে কাজ হয়েছে। এর ফলাফলের ভিত্তিতে এখন কানাডা, নিউজিল্যান্ড, পর্তুগাল ও স্পেনে কিছুটা বিস্তৃত পরিসরে কাজ শুরু হয়েছে, যা ভবিষ্যতে আরও বিস্তৃত করা হবে।

সর্বশেষ কয়েক বছরে প্রতিদ্বন্দ্বী স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর সঙ্গে কঠোর প্রতিযোগিতার মধ্য দিয়ে যাচ্ছে নেটফ্লিক্স। এতে করে গত বছরে উল্লেখযোগ্য সংখ্যায় গ্রাহকও হারিয়েছে তারা। এর পর থেকে কোম্পানিটি পাসওয়ার্ড শেয়ারে নতুন নিয়ম আনে ও কয়েকটি দেশে এমন সেবা চালু করেছে, যা দামে সস্তা, কিন্তু তাতে বিজ্ঞাপন দেখা যায়।


আরো খবর: