শিরোনাম ::
পেকুয়ায় দুই ভাইকে কুপিয়ে জখম উখিয়ার নাফ নদী থেকে ধরে নিয়ে যাওয়া জেলেদের ছেড়ে দিল ‘আরাকান আর্মি রামু উপজেলা পরিষদ নির্বাচনে ১০ জনের মনোনয়ন দাখিল উখিয়ায় বিএনপি প্রার্থী সুলতানের সংবাদ সম্মেলন : নির্বাচন বর্জনের ঘোষণা চকরিয়ায় কাভার্ড ভ্যানের ধাক্কায় ১৫ যাত্রী আহত কাল বৈশাখীর তান্ডব : চকরিয়া-পেকুয়ায় উড়ে গেছে বসতঘর চকরিয়ায় চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ টেকনাফে একই পরিবারের তিনজন অপহরণ, ৮ ঘন্টা পর উদ্ধার টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়ন ফরম জমা দল নয় জনগণের চাওয়ায় আমার কাছে গুরুত্বপূর্ণ- পেকুয়ায় বিএনপি নেতা রাজু
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:০৩ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

দূর্যোগ মোকাবিলায় উখিয়ায় স্কাসের উদ্যোগে সুরক্ষা ও সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত

সাঈদ মুহাম্মদ আনোয়ার :
আপডেট: বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩

কক্সবাজারে সংঘটিত ঘন ঘন ঘূর্ণিঝড় ও অগ্নিকাণ্ড মোকাবিলায় উপকূলী অঞ্চলের মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্পেন ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এডুকো ও সমাজ কল্যাণ উন্নয়ন সংস্থা (স্কাস) উখিয়া উপজেলার বিভিন্ন এলাকায় ও রোহিঙ্গা ক্যাম্পে সমাপনী মহড়া (মক ড্রিল) সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিকালে উখিয়া উপজেলা প্রশাসন, ঘূর্ণিঝড় প্রস্তুতিমূলক কর্মসূচি (সিপিপি), ফায়ার সার্ভিস ইউনিট সহযোগিতায় ও বেসরকারি উন্নয়ন সংস্থা স্কাস’র কর্তৃক বাস্তবায়িত এবং এডুকো’র তত্ত্বাবধানে কক্সবাজারের উখিয়া উপজেলার জালিয়া পালং ইউনিয়নের ছেপটখালী-মাদারবনিয়া উপকূলীয় উচ্চ বিদ্যালয় মাঠে এই মহড়া অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিপিপি এর ডেপুটি ডিরেক্টর হাসানুল আমিন।

মহড়ার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বিশিষ্ট সমাজ সেবক জেসমিন প্রেমা।

ছেপটখালী-মাদারবনিয়া উপকূলীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত মহড়া কার্যক্রমে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার শফিকুল ইসলাম, উখিয়া প্রেস ক্লাব সভাপতি সাইদ মোহাম্মদ আনোয়ার ও অনলাইন প্রেস ক্লাব সভাপতি শফিক আজাদ।

স্কাস এর ডিআরআর ও প্রটেকশন প্রকল্পের সমন্বয়কারী তাজনীন আকতারের সঞ্চালনায় অনুষ্ঠিত সচেনতা মূলক এই মহড়া প্রোগ্রামে বক্তব্য রাখেন জালিয়া পালং ইউনিয়ন পরিষদের মেম্বার কামাল উদ্দিন, এডুকো’র প্রজেক্ট অফিসার শাহ ফরিদ, উপজেলা ডিআরআর সেক্টর ফোকাল আল মুবিন ও কারিতাস বাংলাদেশ ডিআরআর ফোকাল মোজাম্মেল হক।

এছাড়াও এতে স্থানীয় জনপ্রতিনিধি, ইউএনডিপি, কারিতাস বাংলাদেশ, রেড ক্রিসেন্টসহ দেশি-বিদেশি বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিগণ ও জনপ্রতিনিধি এবং এলাকার সাধারণ নারী-পুরুষ এসময় উপস্থিত ছিলেন।

এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিপিপি’র উপজেলা টিম লিডার এবিএম আবুল হোসেন রাজু।

এই মহড়ায় সাইক্লোন ও অগ্নিকান্ডের সময় সাড়া প্রদান ও আত্মরক্ষার জন্য করণীয়সমূহ অভিনয়ের মাধ্যমে দেখানো হয়।

মহড়ায় উপস্থিত এলাকাবাসীরা জানান, এরূপ মহড়া দেখালে আমরা ঘুর্ণিঝড়ের ব্যাপারে আরো বেশি সচেতন হতে পারব। বিপর্যয়ের সময় আমাদের কি করনীয় সে সম্পর্কে পরিবারকে জানাতে পারব।

উচ্চ ঘনবসতিপূর্ণ রোহিঙ্গা ক্যাম্পসমূহে অগ্নিকান্ডের ঘটনায় শিশু, কিশোর কিশোরীসহ সকল মানুষের সুরক্ষা নিশ্চিতে এবং সাইক্লোন ভূমিধ্বসসহ সকল ধরনের দূর্যোগ মোকাবিলায় ক্যাম্প ও হোস্ট কমিউনিটির মাঝে প্রতিরোধ ও সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণের অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে এই আয়োজন বলে জানিয়েছেন এডুকো ও স্কাস কর্তৃপক্ষ।

অনুষ্টানে প্রধান অতিথি সিপিপি এর ডেপুটি ডিরেক্টর হাসানুল আমিন বলেন, যেহেতু কক্সবাজারে সাইক্লোন বা ভূমিধ্বসের ঘটনা প্রায়ই ঘটে থাকে সেক্ষেত্রে এ ধরনের উদ্যোগ সচেতনতা সৃষ্টিতে কার্যকর ভূমিকা রাখবে বলে আমি আশা রাখি।

স্কাস চেয়ারম্যান জেসমিন প্রেমা বলেন, ভৌগলিক অবস্থান ও পরিবেশগত বিপর্যয়ের কারনে কক্সবাজার এবং রোহিঙ্গা ক্যাম্পগুলো প্রায়ই সাইক্লোন ও অগ্নি দুর্ঘটনার সম্মুখীন হয়ে থাকে।

উল্লেখ্য, ২০২২ সাল থেকে এডুকো’র অর্থায়নে এনজিও স্কাস এই ডিআরআর প্রজেক্ট উপজেলা প্রশাসনের সহযোগিতায় সফল ভাবে বাস্তবায়ন করে আসছে।


আরো খবর: