রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

দুপুরে খাওয়ার পর ঘুম পেলে যা করবেন

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ৬ অক্টোবর, ২০২৪
দুপুরে খাওয়ার পর ঘুম পেলে যা করবেন


দুপুরে খাওয়ার পর অনেকেরই ঘুম আসে। মনে হয় তখন বিছানায় যেতে পারলে একটু স্বস্তি মিলবে। কিন্তু অফিসে থাকলে কি তা সম্ভব, এটা কখনই সম্ভব হয় না যে, অফিসে একটু ঘুমিয়ে নিই। দেখা দেয় অনেক বড় বিপত্তি। আর দুপুরে খাওয়ার পর ঘুম আসার মূল কারণ হচ্ছে— ভারি খাবার খেলে এমন অনুভূতি সবসময় দেখা দেয়। খাবার যত ভারি হবে, আপনার তত বেশি ইনসুলিন তৈরি হবে, যা রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির করে থাকে।

আপনি চাইলেই দুপুরে খাওয়ার পর ঘুম কাটাতে একটু হাঁটাহাঁটি করতে পারেন। এ সমস্যা দূর করার সবচেয়ে বড় সহজ উপায় হলো— খাওয়ার পর অল্প একটু হাঁটবেন। এতে শক্তির মাত্রা ধরে রাখতে প্রতি খাবারের পর ১০-১৫ মিনিট হাঁটলে আপনি স্বাভাবিক কাজকর্ম করতে পারবেন। এ ছাড়া আপনি চাইলে খাবারে একটু পরিবর্তনও আনতে পারেন। কারণ খাবারের প্রথম অংশটি সালাদ দিয়ে শুরু করলে আপনার ঘুম না আসার সম্ভাবনাই বেশি থাকে।

যদি প্রতিদিনই দুপুরে খাওয়ার পর ঘুম আসে, তাহলে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। আর খাবারের পরিমাণ কমিয়ে দিন। প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ গ্রহণ করুন। আর নিয়মিত ব্যায়াম করুন। নিয়মিত ব্যায়াম করলে ক্লান্তি দূর হবে। এতে আপনার ঘুম কমাতে সাহায্য করবে।

আইএ





আরো খবর: