শিরোনাম ::
উখিয়ার নাফ নদী থেকে ধরে নিয়ে যাওয়া জেলেদের ছেড়ে দিল ‘আরাকান আর্মি রামু উপজেলা পরিষদ নির্বাচনে ১০ জনের মনোনয়ন দাখিল উখিয়ায় বিএনপি প্রার্থী সুলতানের সংবাদ সম্মেলন : নির্বাচন বর্জনের ঘোষণা চকরিয়ায় কাভার্ড ভ্যানের ধাক্কায় ১৫ যাত্রী আহত কাল বৈশাখীর তান্ডব : চকরিয়া-পেকুয়ায় উড়ে গেছে বসতঘর চকরিয়ায় চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ টেকনাফে একই পরিবারের তিনজন অপহরণ, ৮ ঘন্টা পর উদ্ধার টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়ন ফরম জমা দল নয় জনগণের চাওয়ায় আমার কাছে গুরুত্বপূর্ণ- পেকুয়ায় বিএনপি নেতা রাজু উখিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৫৬ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ঢাকা টু মাওয়া ট্রেন চলবে আগস্টেই

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ১০ জুন, ২০২৩


ঢাকা, ১০ জুন – পদ্মা সেতু দিয়ে আগস্টে ঢাকার সঙ্গে মাওয়ার রেল যোগাযোগ শুরু হবে। এর পরের মাসে অর্থাৎ সেপ্টেম্বরে রেল চলবে ঢাকা টু ভাঙা রুটে। শনিবার সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

২০২২ সালের জুনে দেশের অন্যতম বড় অবকাঠামো পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। কিন্তু রেলের অবকাঠামো সম্পন্ন না হওয়ায় ট্রেন চলাচল শুরু করতে সময় লেগে যায়। দেশের জিডিপিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে যাওয়া এই সেতু দিয়ে রেল যোগাযোগ স্থাপন করতে একটি মেগা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

এরিমধ্যে এপ্রিলের শুরুতে পরীক্ষামূলকভাবে ঢাকা থেকে পদ্মা সেতু পার হয়েছে একটি ট্রেন। দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকাসহ দেশের পূর্ব অংশের প্রবেশদ্বার পদ্মা বহুমুখী সেতু।

এশিয়ান হাইওয়ের একটি রুট বিশেষ করে বেলাপোল স্থলবন্দর ব্যবহার করে ভারতের সঙ্গে বাংলাদেশের যোগাযোগের অন্যতম মাধ্যম এই পদ্মা সেতু।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, আগামী বছর জুন মাসের মধ্যে পদ্মা সেতু দিয়ে ঢাকা থেকে যশোর যেতে পারবেন মানুষ। ইতিমধ্যে ভাঙা থেকে যশোর পর্যন্ত ৮৭ কিলোমিটার রেলপথের ৭৭ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১০ জুন ২০২৩


আরো খবর: