শিরোনাম ::
নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আহ্বান কলম্বিয়ার প্রেসিডেন্টের একফ্রেমে চিত্রনায়ক আলমগীর ও তার তিন সন্তান রোহিঙ্গা ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষের গুলিতে রোহিঙ্গা নেতা খুন ঢাকায় ইউএনএফপিএর নির্বাহী পরিচালক নাতালিয়া কানেম মেক্সিকোতে গুলিতে আট জন নিহত ক্ষোভে জাতিসংঘ সনদ ছিঁড়লেন ইসরাইলের রাষ্ট্রদূত চকরিয়ায় আচরণ বিধি লঙ্ঘনের দায়ে সাত প্রার্থীকে ৩২ হাজার টাকা জরিমানা রামুতে স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর হতাশাজনক ফলাফল নতুন পরিচয়ে তাহসান খান – DesheBideshe ৬৯ হাজার রোহিঙ্গার পাসপোর্ট নবায়নে বাংলাদেশকে তাগিদ দিয়েছে সৌদি সরকার
সোমবার, ১৩ মে ২০২৪, ০৭:৪৬ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

চকরিয়ায় হস্তশিল্প মেলার উদ্বোধন ; ৩২৫জন নারী উদ্যোক্তা বিক্রি করছে নিজেদের তৈরী পণ্য

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২

এম.জিয়াবুল হক :

উৎপাদিত দেশীয় রকমারি পণ্যের ব্যাপক প্রসার এবং পণ্যের প্রতি ক্রেতাসাধারণের আগ্রহ বাড়ানোর মাধ্যমে গ্রামীণ জনপদে নারী জাগরণ সৃষ্ঠির অংশহিসেবে কক্সবাজারের চকরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে শুরু হয়েছে তিনব্যাপী ‘হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদন উদ্যোক্তা মেলা-২০২২’।
চকরিয়া হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদন মুখী সমবায় সমিতির সহযোগিতায় বৃহস্পতিবার সকালে চকরিয়া বিজয় মঞ্চের মাঠে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাংসদ ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি আলহাজ্ব ফজলুল করিম সাঈদী, সিনিয়র সহকারী পুলিশ সুপার (চকরিয়া সার্কেল) মো.তফিকুল আলম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহত উজ জামান, চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ ওসমান গণি, উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম, মাতামুহুরি সাংগঠনিক থানা আওয়ামী লীগের সভাপতি ও পশ্চিম বড় ভেওলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা, চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক মাষ্টার নুরুল আখের, পৌরসভার সাবেক প্যানেল মেয়র বশিরুল আইয়ুব, হারবাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহরাজ উদ্দিন মিরাজ, ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসানুল ইসলাম আদর, মেলা পরিচালনা কমিটির আহবায়ক সাংবাদিক আবুল মনসুর মোঃ মহসিন, সদস্য সচিব সেলিম রেজা, হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদন মুখী সমবায় সমিতি লিঃ এর সভাপতি শারমিন জান্নাত ফেন্সি, সহ-সভাপতি রুনা আকতার, সম্পাদক ইশরাত হোছাইন এলি, কোষাধ্যক্ষ আসমাউল হোসনা লাভলী, মেলা পরিচালনা কমিটির সদস্য সাংবাদিক বাপ্পি শাহারিয়ার, হাবিবুর রহমান, আবদুল করিম বিটু, সাঈদী আকবর ফয়সাল ও রিয়াদ উদ্দিন রিয়াদ সহ উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।
চকরিয়া হস্তশিল্প সংগঠনের সভাপতি শারমিন জন্নাত ফেন্সি বলেন, উপজেলার বিভিন্ন এলাকার অন্তত ৩০ জন নারী উদ্যোক্তা নিয়ে ২০২০ সালে যাত্রা করা উদ্যোক্তা সংগঠনে বর্তমান ৩২৫ জন নারী উদ্যোক্তা বর্তমানে অনলাইন ও অফলাইনে নিজেদের তৈরি করা পণ্যের ব্যবসা করছেন। এসব উদ্যোক্তাদের আরও বেশি উৎসাহিত করার জন্য এবং অনলাইন ব্যাবসাকে জনসাধারণের কাছে আরও জনপ্রিয় করতে ২০২১ সালে প্রথমবারের মতো মেলা করে দারুণ সাড়া পেয়েছিলাম।

তিনি বলেন, মুলত ধারাবাহিকতার অংশহিসেবে এবারও হস্তশিল্প ও উদ্যোক্তা মেলার আয়োজন করা হয়েছে। তিন দিন ব্যাপী মেলায় সেনাবাহিনীর পক্ষ থেকে একটি স্টল সহ মোট ৩৫টি স্টলে হস্তশিল্প ও দেশীয় পণ্যের বিশাল সমাহার হয়েছে।
মেলা আয়োজক কমিটির আহবায়ক সাংবাদিক আবুল মনসুর মোঃ মহসিন, তরুণদের উদ্যোক্তা হতে আগ্রহ বাড়াতে মেলার আয়োজন করা হয়েছে। উদ্বোধনী দিন থেকে প্রতিদিন সকাল দশটা থেকে মেলার কার্যক্রম শুরু হবে এবং বিকেলে আলোচনা সভা ও সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। তিনি বলেন বৃহস্পতিবার চকরিয়া সঙ্গীত নিকেতন, শুক্রবার অন্তরা শিল্পী গোষ্ঠী ও শনিবারে ব্যান্ড শিল্পীরা গান পরিবেশন করবেন।


আরো খবর: