শিরোনাম ::
পেকুয়ায় দুই ভাইকে কুপিয়ে জখম উখিয়ার নাফ নদী থেকে ধরে নিয়ে যাওয়া জেলেদের ছেড়ে দিল ‘আরাকান আর্মি রামু উপজেলা পরিষদ নির্বাচনে ১০ জনের মনোনয়ন দাখিল উখিয়ায় বিএনপি প্রার্থী সুলতানের সংবাদ সম্মেলন : নির্বাচন বর্জনের ঘোষণা চকরিয়ায় কাভার্ড ভ্যানের ধাক্কায় ১৫ যাত্রী আহত কাল বৈশাখীর তান্ডব : চকরিয়া-পেকুয়ায় উড়ে গেছে বসতঘর চকরিয়ায় চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ টেকনাফে একই পরিবারের তিনজন অপহরণ, ৮ ঘন্টা পর উদ্ধার টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়ন ফরম জমা দল নয় জনগণের চাওয়ায় আমার কাছে গুরুত্বপূর্ণ- পেকুয়ায় বিএনপি নেতা রাজু
শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৩৬ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

উখিয়ায় পুষ্টি সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :
আপডেট: মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩

পুষ্টিহীনতা, অজ্ঞতা, এবং অসচেতনতার অভাবে উখিয়ায় মাতৃ ও শিশু মৃত্যুহার দিন দিন বাড়ছে। তবে বিগত বেশ কয়েক বছরের তুলনায় চলতি বছরে সরকারি ও এনজিওগুলোর নানা তৎপরতায় এই অবস্থার কিছুটা উন্নতি হয়েছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বেলা ১১ টায় উখিয়া উপজেলা পরিষদের হলরুমে অনুষ্ঠিত পুষ্টি সমন্বয় কমিটির দুই মাসিক সভায় এই তথ্যগুলো তুলে ধরেন বক্তারা।

এতে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ( আর এম ও) ডাঃ সাজেদুল ইমরান শাওন।

এসময় পুষ্টি সম্পর্কিত বিভিন্ন তথ্য উপস্থাপন করে পরামর্শমূলক বক্তব্য রাখেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সৈয়দ হোসেন, কৃষি কর্মকর্তা মো: নিজাম উদ্দিন, মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা জাহান, উখিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রতন কান্তি দে, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ উল্লাহ,উপজেলা (ভারপ্রাপ্ত) প্রাথমিক শিক্ষা কর্মকর্তা
মোক্তার আহমদ,উখিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুনর রশিদ, বাংলাদেশ মুসলিম হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান সম্প্রীত পরিষদের উখিয়ার প্রধান সমন্বয়কারী সাংবাদিক নুর মোহাম্মদ সিকদার, ব্র্যাকের এরিয়া ইনচার্জ ফারহানা ইয়াসমিন প্রমূখ।

উপজেলায় পুষ্টির বিভিন্ন কার্যক্রম ও সার্বিক চিত্র তুলে ধরেন সভার সঞ্চালক নিউট্রেশন ই্টারন্যাশনালের জেলা সমন্বয়ক হামিদা হক।

সভায় বক্তারা বলেন উখিয়া উপজেলার জালিয়া পালং এর জেলে সম্প্রদায়, হলদিয়াপালং ও পালংখালীর দিনমজুর শ্রমজীবি পরিবারগুলো পুষ্টিহীনতায় ভুগছে, এনজিও গুলো পুষ্টি নিয়ে সমন্বয়হীনতায় নাম সর্বস্ব প্রকল্প বাস্তবায়ন করার ফলে অর্থের অপচয় হচ্ছে। এছাড়া প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোর শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে এ সংক্রান্ত সচেতনতা বাড়ানোর উপর জোর দেন। পুরো উপজেলার পুষ্টিহীনতার সংখ্যা ও শতকরা কত ভাগ উন্নতি হয়েছে এর সঠিক তথ্য দিতে না পারায় বক্তারা হতাশা প্রকাশ করেন। উপজেলা পুষ্টি সমন্বয় কমিটিকে জনস্বার্থে অধিকতর কার্যকর করার আহ্বান জানান।


আরো খবর: