শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

আজ ঢাকার বাতাস সংবেদনশীলদের জন্য ‘অস্বাস্থ্যকর’

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪


ঢাকা, ১৯ অক্টোবর – বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় অষ্টম অবস্থানে রয়েছে ঢাকা। শনিবার (১৯ অক্টোবর) সকাল ৮টা ৪৫ মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ১৪২, অর্থাৎ বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’।

বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ ৪২৬ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে পাকিস্তানের লাহোর। ভারতের দিল্লি ৩০৩ স্কোর নিয়ে দ্বিতীয় এবং উগান্ডার কাম্পালা ১৭৪ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’। সংবেদনশীল গোষ্ঠী বলতে, বায়ুদূষণ যাদের ওপর প্রভাব বেশি ফেলবে এমন লোকদের বুঝায়। বিশেষ করে শিশু, বয়স্ক এবং স্বাস্থ্যগত সমস্যায় থাকা ব্যক্তিরা। দুর্বল ইমিউন সিস্টেম বা শ্বাসযন্ত্রের সিস্টেম থাকলে তারাও এর আওতায় পড়বেন।
এছাড়া ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)। দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ১৯ অক্টোবর ২০২৪



আরো খবর: