বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৫:২০ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

৯৬ টাকা দরে ভারত থেকে এলো ৫৯৩ টন কাঁচা মরিচ – DesheBideshe

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
৯৬ টাকা দরে ভারত থেকে এলো ৫৯৩ টন কাঁচা মরিচ - DesheBideshe


ঢাকা, ১৫ অক্টোবর – ভারত থেকে দুই দিনে যশোরের বেনাপোল বন্দর দিয়ে ৫৯৩ টন কাঁচা মরিচ আমদানি করা হয়েছে। প্রতি কেজির আমদানি মূল্য ৬০ টাকা এবং শুল্ক ৩৬ টাকা দিয়ে প্রতি কেজি ৯৬ টাকা করে পড়েছে।

জানা গেছে, আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেল পর্যন্ত ভারত থেকে এসেছে ১০ টন ৯৫৬ কেজি কাঁচা মরিচ। গতকাল সোমবার এসেছে ৫৮১ টন ৯৭০ কেজি। এ নিয়ে গত দুই দিনে ৫৯৩ টন কাঁচা মরিচ আমদানি করা হয়েছে।

বেনাপোল কাস্টমস থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা গেছে, দেশের ২৮ জন আমদানিকারক গতকাল সোমবার প্রায় ৩ কোটি ৩৪ লাখ টাকা মূল্যে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করেন। প্রতি টনের আমদানি মূল্য ৬০ হাজার টাকা। আমদানি শুল্ক প্রায় ৩৬ হাজার টাকা হিসাবে প্রতি কেজির আমদানি মূল্য ৬০ টাকা এবং শুল্ক ৩৬ টাকা।

বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা মাসুদুর রহমান বলেন, আজ মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত ১০ টন ৯৫৬ কেজি কাঁচা মরিচ বন্দরে প্রবেশ করেছে। এর আগে গতকাল সোমবার ৫০ ট্রাকে ৫৮১ টন ৯৭০ কেজি মরিচ আমদানি হয়। যা শুল্ক করাদি পরিশোধ করে আগেই মরিচ বোঝাই ট্রাক বন্দর এলাকা ত্যাগ করেছে।

দেশে কাঁচা মরিচের দাম বেশ কিছুদিন ধরেই আকাশ ছোঁয়া। তাই চাহিদা অনুযায়ী যোগান ঠিক রেখে বাজারে ভারসাম্য রক্ষার জন্য মরিচ আমদানি করা হচ্ছে।

বেনাপোল ও পেট্রাপোল বন্দর ভারতে দুর্গাপূজা উৎসবকে কেন্দ্র করে বন্ধ ছিল ৫ দিন। তাই সোমবার বন্দর সচল হওয়ায় একদিনেই ভারত থেকে ৫০টি ট্রাকে এসেছে প্রায় ৫৮২ টন কাঁচা মরিচ। আমদানিকারকরা ইতোমধ্যে বেনাপোল বন্দর থেকে পণ্যটির চালান খালাস করে নিয়ে গেছেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৫ অক্টোবর ২০২৪



আরো খবর: