শিরোনাম ::
নিউ ক্যালেডোনিয়ায় বিক্ষোভে নিহত ৪, জরুরি অবস্থা জারি জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

৯০ ভাগ ভোট পেয়ে মিসরে আবার প্রেসিডেন্ট সিসি

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩


কায়রো, ১৮ ডিসেম্বর – আবদেল ফাত্তাহ আল-সিসি তৃতীয়বারের মতো মিসরের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। সোমবার (১৮ ডিসেম্বর) ভোট গণনা শেষে তাকে বিজয়ী ঘোষণা করেছেন মধ্যপ্রাচ্যের সবচেয়ে জনবহুল দেশটির নির্বাচন কর্মকর্তরা। খবর আলজাজিরার।

জাতীয় নির্বাচন কর্তৃপক্ষ জানিয়েছে, ১০ থেকে ১২ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে আল-সিসি ৮৯ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তিনি ৩ কোটি ৯০ লাখের বেশি ভোট পেয়েছেন।

সংস্থাটির প্রধান হাজেম বাদাউয়ি বলেছেন, নির্বাচনের ৬৬ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে, যা নজিরবিহীন।

গত এক দশক ধরে মিসরের ক্ষমতায় আল-সিসি। এবারের নির্বাচনে তিন প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছেন তিনি। তবে তাদের কেউই হেভিওয়েট প্রার্থী ছিলেন না। এই তিন প্রার্থীর মধ্যে সবচেয়ে পরিচিত প্রার্থী প্রচারণায় বাধা এবং কয়েক ডজন সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে অভিযোগ তুলে নির্বাচন থেকে সরে দাঁড়ান।

নির্বাচনে আল-সিসির নিকটতম প্রতিদ্বন্দ্বী হাজেম ওমর সাড়ে চার শতাংশ ভোট পেয়েছেন। তিনি রিপাবলিকান পিপলস পার্টি থেকে ভোট করেছেন। এ ছাড়া তৃতীয় ও চতুর্থ স্থান লাভ করেছেন বামপন্থি মিসরীয় সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা ফরিদ জাহরান এবং ওয়াফড পার্টির আবদেল-সানাদ ইয়ামামা।

২০১৩ সালে মিসরের সবচেয়ে জনপ্রিয় প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সেনা অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করে ক্ষমতায় আসেন সাবেক সেনাপ্রধান আল-সিসি। এরপর ২০১৮ তিনি পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন। আগের দুটি নির্বাচনে তিনি ৯৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। আগামী এপ্রিলে নতুন মেয়াদ শুরু করবেন আল-সিসি।

সূত্র: কালবেলা
আইএ/ ১৮ ডিসেম্বর ২০২৩


আরো খবর: