শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২৬ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

‘৭৫ বছর নষ্ট করে ফেলেছি, আর নয়’

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪


নয়াদিল্লি, ১৮ অক্টোবর – পাকিস্তানে আয়োজিত সদ্যসমাপ্ত এসসিও সামিটে অংশ নিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। পাক প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য বিনিময় করতেও দেখা গিয়েছে তাঁকে। এই সৌহার্দ্য আরও এগিয়ে নিয়ে যাওয়া উচিত বলে বার্তা দিলেন নওয়াজ শরিফ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর অনুরোধ, ৭৫ বছর ইতিমধ্যেই নষ্ট করে ফেলেছে দুই দেশ। আরও ৭৫ বছর নষ্ট করা মোটেই উচিত নয়।

গত ১৫ ও ১৬ অক্টোবর পাকিস্তানের পৌরহিত্যে আয়োজিত হয় এসসিও সামিট। প্রথামাফিক পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সব সদস্য দেশের রাষ্ট্রপ্রধানদেরই আমন্ত্রণ জানান। গত আগস্ট মাসে আমন্ত্রণপত্র আসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছেও। কিন্তু দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের প্রেক্ষিতে প্রশ্ন ওঠে, মোদি কি এই সম্মেলনে যোগ দিতে পাকিস্তান যাবেন? নানা জল্পনার পর অবশেষে বিবৃতি দিয়ে বিদেশমন্ত্রক জানায় এসসিও সামিটে যোগ দিতে পাকিস্তানে যাবেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।

ইসলামাবাদে পৌঁছে শাহবাজ শরিফের নৈশভোজেও যোগ দেন ভারতের বিদেশমন্ত্রী। নৈশভোজের আগে শাহবাজের সঙ্গে করমর্দন করতে দেখা যায় তাঁকে। তবে শরিফ এবং জয়শংকরের সৌজন্য-সাক্ষাৎ হলেও কোনও দ্বিপাক্ষিক বৈঠক যে হবে না সেটা আগেই স্পষ্ট করে দিয়েছিল নয়াদিল্লি। কারণ ভারত বা পাকিস্তান কারও তরফেই দ্বিপাক্ষিক বৈঠকে আগ্রহ দেখানো হয়নি।

কিন্তু এসসিও সামিট শেষ হওয়ার পরে ভারতের প্রতি ইতিবাচক বার্তা দিলেন শাহবাজ শরিফের দাদা তথা প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তিনি বলেন, “ভারত আমাদের প্রতিবেশী, চেষ্টা করেও সেটা বদলানো যাবে না। যদি এসসিও সামিটে মোদি আসতেন আমরা খুশি হতাম। তবে জয়শংকর এসেছেন বলেও আমরা আনন্দিত। দুই দেশের সম্পর্ক ঠিক করতে আমরা বারবার চেষ্টা করেছি। গত ৭৫ বছর আমরা নষ্ট করে ফেলেছি। আরও ৭৫ বছর নষ্ট করা উচিত নয়।” নওয়াজ আরও বলেন, ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালীন ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্কে অনেক বেশি অবনতি হয়েছে।

সূত্র: সংবাদ প্রতিদিন
আইএ/ ১৮ অক্টোবর ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::‘৭৫ বছর নষ্ট করে ফেলেছি, আর নয়’ first appeared on DesheBideshe.



আরো খবর: