বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

৪.৬ মাত্রার ভূমিকম্পে কাঁপল তাইওয়ান

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩
৪.৬ মাত্রার ভূমিকম্পে কাঁপল তাইওয়ান


তাইপে, ২৪ ডিসেম্বর – তাইওয়ানে ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। গত সপ্তাহে চীনে ভয়াবহ ভূমিকম্পের পর রোববার (২৪ ডিসেম্বর) স্বশাসিত এই দ্বীপটিতে এই ভূমিকম্প অনুভূত হলো। খবর রয়টার্সের।

তাইওয়ানের আবহাওয়া ব্যুরো জানিয়েছে, রোববারের ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের তাইতুং কাউন্টি থেকে সাড়ে ১৬ কিলোমিটার দূরের গভীরে সমুদ্রে।

তবে ভূমিকম্পের প্রভাব খুব কমই অনুভূত হয়েছে৷ ভূমিকম্পের পর সামান্য কম্পন হলেও সেটি বৃহত্তর গ্রামীণ অঞ্চলে সীমাবদ্ধ ছিল। এমনকি রাজধানী তাইপেতে কোনো কম্পন অনুভূত হয়নি। এখনো কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো খবর আসেনি।

দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের পাশেই তাইওয়ান অবস্থিত। ফলে এটি একটি ভূমিকম্প প্রবণ অঞ্চল।

এর আগে গত সোমবার (১৮ ডিসেম্বর) রাত ১২টার দিকে চীনের গানসু ও কিংহাই প্রদেশের সীমান্ত অঞ্চলে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। ভয়াবহ এই ভূমিকম্পে শতাধিক মানুষ নিহত এবং আরও এক হাজার মানুষ আহত হয়েছেন।

তাইওয়ানের মতো চীনও ভূমিকম্প প্রবণ। কেননা দেশটি বেশ কয়েকটি টেকটোনিক প্লেটে অবস্থিত। গত সেপ্টেম্বরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ৬০ জনের বেশি মানুষ নিহত হয়। ১৯২০ সালে গানসু প্রদেশে ২০ শতকের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানলে দুই লাখের বেশি মানুষ নিহত হয়েছিল।

সূত্র: কালবেলা
আইএ/ ২৪ ডিসেম্বর ২০২৩





আরো খবর: