বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

‘২ কোটি মহিলাকে লাখপতি বানাব’, লোকসভার আগে নয়া ‘গ্যারান্টি’ মোদির

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩
‘২ কোটি মহিলাকে লাখপতি বানাব’, লোকসভার আগে নয়া ‘গ্যারান্টি’ মোদির


নয়াদিল্লি, ২৭ ডিসেম্বর – ২০১৪ সালে ক্ষমতায় আসার আগে দেশবাসীকে বছরে ২ কোটি চাকরির স্বপ্ন দেখিয়েছিলেন। এক দশক বাদে ২০২৪ সালে ফের লোকসভা ভোট। ফের স্বপ্ন দেখাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার তাঁর প্রতিশ্রুতি দেশের ২ কোটি মহিলাকে আগামী দিনে তিনি ‘লাখপতি’ বানাবেন।

বুধবার মধ্যপ্রদেশের স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলাদের একটি সমাবেশে ভারচুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি জানান, দ্রুত স্বয়ম্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত দেশের প্রায় ২ কোটি মহিলাকে তিনি লাখপতি বানাবেন। প্রধানমন্ত্রী বলেন,”আমার অনেক দিনের স্বপ্ন স্বয়ম্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত ২ কোটি মহিলাকে আমি লাখপতি বানাব।” এর পর ভারচুয়াল মাধ্যমে যে সব মহিলা তাঁর সঙ্গে কথা বলেছিলেন, তাঁদের প্রশ্ন করেন, আপনারা সকলে লাখপতি হতে চান তো? তাতে সকলেই হাত তুলে সম্মতি দেন।

মোদি কি গ্যারান্টি (Modi Ki Guarantee)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাবমূর্তিকে ভোটের ময়দানে ব্যবহার করতে নতুন শব্দবন্ধ তৈরি করেছে বিজেপি। বলা ভালো এই নয়া শব্দবন্ধ ব্যবহার করা শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই। সদ্য শেষ হওয়া পাঁচ রাজ্যের নির্বাচনে ভীষণভাবে জনপ্রিয় হয়েছিল মোদি কি গ্যারান্টি। যা ভোটবাক্সে বিজেপিকে ভালো ডিভিডেন্টও দিয়েছে। এবার লোকসভাতেও বিজেপির প্রচারের অন্যতম হাতিয়ার হতে চলেছে এই মোদি কি গ্যারান্টি। এদিন এই ২ কোটি মহিলাকে লাখপতি করার যে প্রতিশ্রুতি মোদি দিয়েছেন, তাতে গ্যারান্টি শব্দটি ব্যবহার করেননি। তবে তিনি স্পষ্টই বুঝিয়ে দিয়েছেন, তৃতীয়বার ক্ষমতায় এলে সেটাই তাঁর উদ্দেশ্য হবে।

তবে প্রধানমন্ত্রীর এই গ্যারান্টি, বছরে ২ কোটি চাকরি এবং অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকার মতো হবে কিনা, সেটাই দেখার। উল্লেখ্য, স্বয়ম্ভর গোষ্ঠীগুলিকে শক্তিশালী করার কাজ ইউপিএ জমানা থেকেই শুরু হয়েছিল। সেটা মোদি জমানায় অনেকটাই গতি পেয়েছে। তবে এই মহিলাদের লাখপতি বানানোর স্বপ্নপূরণ এখনও অলীক কল্পনার মতোই শোনাচ্ছে।

সূত্র: সংবাদ প্রতিদিন
আইএ/ ২৭ ডিসেম্বর ২০২৩





আরো খবর: