শিরোনাম ::
নিউ ক্যালেডোনিয়ায় বিক্ষোভে নিহত ৪, জরুরি অবস্থা জারি জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

২২ টি মোবাইল টীমের মাধ্যমে উখিয়ায় স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিচালনা করেছে এনজিও প্রান্তিক

বিশেষ প্রতিবেদক :
আপডেট: সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

তাপমাত্রা প্রায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস, যে তাপমাত্রায় মানুষ ঘর থেকে বের হতে ভয় পায়। সেখানে প্রান্তিক হেলথ্ টিম, প্রান্তিক জনগোষ্ঠীর দ্বারা প্রান্তে স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে উখিয়ার হাঙ্গরঘোনা গ্রামে একটি মোবাইল স্বাস্থ্য সেবা কর্যক্রম পরিচালনা করে।

প্রান্তিক উন্নয়ন সোসাইটি তাদের ২২ তম স্বাস্থ্য সেবা কার্যক্রমের মাধ্যমে রাজাপালং ইউনিয়নের ৯ নং ওয়ার্ড-এর হাঙ্গরঘোনা গ্রামের ১৩৭ জন রুগীকে স্বাস্থ্য সেবা প্রদানের মাধ্যমে সম্পন্ন করেছে। এই কার্যক্রমটি দাতা সংস্থা ওবাট কানাডার আর্থিক সহায়তায় চলমান স্বাস্থ্য, শিক্ষা ও জীবীকায়নের প্রকল্প হতে আয়োজন করা হয়েছিল। এখানে প্রান্তিক উন্নয়ন সোসাইটির অন্যতম লক্ষ্য হলো, যে সকল প্রান্তিক জনগোষ্ঠী অর্থের অভাবে স্বাস্থ্য সেবা গ্রহণ করতে পারছে না, তাদের দোড় গোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়া।

প্রান্তিক উন্নয়ন সোসাইটি এই হেলথ্ ক্যাম্পের মাধ্যমে যেসব পরিষেবাগুলি প্রদান করেছে তা হলো- স্বাস্থ্য স্ক্রিনিং, রোগ নির্ণয়, স্বাস্থ্য সেবা মূলক শিক্ষা ও পরামর্শ প্রদান এবং রেজিষ্টার্ড ডাক্তারের সহয়তায় প্রেসক্রিপশনসহ বিনামূল্যে ওষুধ প্রদান। মোট ১৩৭ জন প্রান্তিক-এর এই স্বাস্থ্য সেবা কর্যক্রমের আওতায় স্বাস্থ্য সেবা গ্রহণ করেছেন। যার মধ্যে ৫ বছরের নীচে ৩ জন বালক এবং ২ জন বালিকা, এবং ৫ বছর বয়সের অধিক ৫৮ পুরুষ এবং ৭৪ মহিলা ছিলেন।

এই পর্যন্ত প্রান্তিক উখিয়ার বিভিন্ন গ্রামে মোট ২২ টি মোবাইল স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিচালনা করেছেন। যা দ্বারা সর্বমোট ৩,০১০ জন উপকারভেগী এই স্বাস্থ্য সেবা পেয়েছেন। এর মধ্যে ছিল মোট ১,৬৮০ জন নারী ও ১,৩৩০ জন পুরুষ।

রাজাপালং ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সদস্য হেলাল উদ্দিন আজকের এই কার্যক্রম পরিদর্শন করেন। তিনি প্রান্তিক-এর এই সাহসী কার্যক্রমের ও প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি আরও বলেন প্রান্তিক যেন তাদের এই রকম মানবিক কার্যক্রমসমূহ তার ওয়ার্ডের সব গুলো গ্রামে অব্যাহত রাখেন এবং নিয়মিত পরিচালনা করেন, প্রয়োজনে তিনি সকল ধরনের সহযোগিতার আশ্বাসও প্রদান করেন। হেলাল উদ্দিন হেলথ্ ক্যাম্প পরিদর্শনের সময় প্রান্তিকের স্বাস্থ্য সেবা কর্যক্রমের কর্মকর্তা আব্দুল্লাহ আল আবীর তাকে বিস্তারিত হেলথ্ ক্যাম্প সম্পর্কে অবগত করেন।

প্রান্তিক এর ক্লিনিক ম্যানেজার আব্দুল্লাহ আল আবীর বলেন- “আমরা গর্বিত ও আনন্দিত যে আমাদের এই দক্ষ দলকে নিয়ে আমাদের সকলের কঠোর পরিশ্রম মাধ্যমে প্রন্তিক জনগোষ্ঠীর কাছে আমাদের এই স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে পেরেছি। আমারা ওবাট কানাডার কাছেও কৃতজ্ঞতা প্রকাশ করছি তাদের এই উদার আর্থিক সহায়তায় জন্য।”


আরো খবর: