বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৭:০৮ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

হেলিকপ্টর বিধ্বস্তে ৫ মার্কিন সৈন্য নিহত

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩
হেলিকপ্টর বিধ্বস্তে ৫ মার্কিন সৈন্য নিহত


ওয়াশিংটন, ১৩ নভেম্বর – পূর্ব ভূমধ্যসাগরে প্রশিক্ষণের সময় দুর্ঘটনায় পাঁচ মার্কিন সেনা নিহত হয়েছেন। মার্কিন সেনাবাহিনী জানিয়েছে, পূর্ব ভূমধ্যসাগরে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ওই পাঁচজন মার্কিন সেনা সদস্য নিহত হন।

তারা বলেছে, রুটিন প্রশিক্ষণ অনুশীলনের অংশ হিসাবে রিফুয়েলিং করার সময় সেটি দুর্ঘটনার শিকার হয়। সোমবার (১৩ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

টানা এক মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ব্যাপক আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েল। উপত্যকাটিতে ইসরায়েলের তীব্র আক্রমণ শুরু হওয়ার পর মার্কিন সেনাবাহিনী ভূমধ্যসাগরে দুটি বিমানবাহী রণতরীসহ ব্যাপক সামরিক সরঞ্জাম মোতায়েন করেছে।

এছাড়া ইসরায়েলে গোলাবারুদ সরবরাহ করার পাশাপশি এই অঞ্চলে সামরিক মহড়াও শুরু করেছে যুক্তরাষ্ট্র।

বিবিসি বলছে, প্রেসিডেন্ট জো বাইডেন নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। তিনি বলেছেন, সেনা সদস্যরা ‘আমাদের দেশের জন্য প্রতিদিন তাদের জীবনকে বাজি রাখছেন’। তিনি আরও বলেন, ‘আমরা আমাদের নিহত সকল যোদ্ধার পরিবারের জন্য প্রার্থনা করছি।’

অবশ্য হেলিকপ্টারটি কোথা থেকে উড়ছিল বা কোথায় বিধ্বস্ত হয়েছে তা মার্কিন সামরিক বিবৃতিতে উল্লেখ করা হয়নি। তবে যুক্তরাষ্ট্র গত এক মাসে পূর্ব ভূমধ্যসাগরে দুটি বিমানবাহী রণতরী, সেইসাথে জাহাজ এবং বহু যুদ্ধবিমানকে নিয়ে গেছে।

মূলত ইসরায়েল এবং হামাসের মধ্যে সংঘর্ষ এই অঞ্চলের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে বলে যুক্তরাষ্ট্রের উদ্বেগ রয়েছে এবং এই কারণেই সেখানে বিমানবাহী রণতরীসহ ব্যাপক সামরিক সরঞ্জাম মোতায়েন করেছে দেশটি।

বিশেষ করে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ যেন এই সংঘাতে যোগ দিতে না পারে, সেটা নিশ্চিত করতে বেশ আগ্রহী যুক্তরাষ্ট্র।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ১৩ নভেম্বর ২০২৩





আরো খবর: