শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৬:২২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

হামাসকে পরাজিত করা সম্ভব নয়

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ২১ জানুয়ারি, ২০২৪
হামাসকে পরাজিত করা সম্ভব নয়


জেরুজালেম, ২১ জানুয়ারি – হামাসকে ধ্বংস করা কিংবা গাজা থেকে ইসরায়েলী বন্দীদের উদ্ধার করার কোনোটাই সম্ভব নয় বলে জানিয়েছেন চার সিনিয়র ইসরাইলি কমান্ডার। শনিবার (২০ জানুয়ারি) নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে তারা এ তথ্য জানান। পরিচয় প্রকাশ না করার শর্তে ওইসব কমান্ডার নিউ ইয়র্ক টাইমসকে বলেন, এটা তাদের ব্যক্তিগত অভিমত। আর এমন অভিমত প্রকাশ্যে বলার কোনো অনুমতি তাদের নেই।

ইসরাইলি সামরিক বাহিনীর (আইডিএফ) ওই চার সিনিয়র কমান্ডার নিউ ইয়র্ক টাইমসকে বলেন, হামাসকে পুরোপুরি বিধ্বস্ত করার জন্য যে যুদ্ধের পরিকল্পনা করা হয়েছে, তাতে গাজায় ৭ অক্টোবর থেকে আটক থাকা ইসরাইলি বন্দীদের জীবন চলে যেতে পারে।

ইসরাইলি কমান্ডারা বলেন, গাজায় যুদ্ধপরবর্তী দীর্ঘ মেয়াদি পরিকল্পনা না থাকায় হামাসের হাতে থাকা গাজার অবশিষ্ট অংশ কিভাবে দখল করা হবে সে ব্যাপারে স্বল্প মেয়াদি কৌশলগত সিদ্ধঅন্ত নেয়া কঠিন।

তারা আরও বলেন, তারা বিশ্বাস করেন যে যুদ্ধের কারণে বৈদেশিক সম্পর্কে অবনতির কারণেও ইসরাইলকে নিরাপদ রাখা এবং পর্যাপ্তভাবে সরবরাহ বহাল রাখার সক্ষমতায় প্রভাব ফেলবে। এছাড়া এখনো গাজায় বন্দী থাকা ইসরাইলিদের প্রত্যাবর্তনের সবচেয়ে দ্রুত পথ হতে পারে কূটনৈতিক পন্থা বলে মনে করছেন তারা।

তারা নিউ ইয়র্ক টাইমসকে আরো বলেন, হামাসের সামরিক কাঠামো যতটুকু ধারণা করা হয়েছিল, তার চেয়ে আধুনিক। তারা বলেন, হামাসের টানেল নেটওয়ার্ক আগে যতটুকু ভাবা হয়েছিল, তার চেয়ে প্রায় চারগুণ বড়। বন্দীদের উদ্ধার করার চেষ্টা করা হলে টানেল নেটওয়ার্কে তাদের মৃত্যু হতে পারে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২১ জানুয়ারি ২০২৪





আরো খবর: