বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

হজযাত্রীদের কোটা ২৫ শতাংশ কমিয়েছে পাকিস্তান

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ৬ মার্চ, ২০২৩
হজযাত্রীদের কোটা ২৫ শতাংশ কমিয়েছে পাকিস্তান


ইসলামাবাদ, ৫ মার্চ – দেশে ডলার সঙ্কটের কারণে হজযাত্রীদের কোটা ২৫ শতাংশ কমিয়েছে পাকিস্তান। তবে বিদেশ থেকে ডলার নিয়ে আসা পাকিস্তানি হজযাত্রীদের কোটা ২৫ শতাংশ বাড়ানো হয়েছে। রোববার ডন অনলাইন এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ধর্মমন্ত্রী আবদুল শাকুরের সঙ্গে অর্থমন্ত্রী ইসহাক দারের বৈঠকে এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, বিদেশে অবস্থানরত পাকিস্তানিরা মার্কিন ডলারে অর্থপ্রদান করলে সরকারি হজ স্কিম ২০২৩-এ ৫০ শতাংশ কোটা পাবেন। ডলারের বহিঃপ্রবাহ কমিয়ে আনতে এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভের উপর চাপ কমানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

বাকী ৫০ শতাংশ কোটার জন্য অর্থমন্ত্রী ইসহাক দার কঠিন অর্থনৈতিক পরিস্থিতি সত্ত্বেও হজের জন্য বৈদেশিক মুদ্রার ব্যবস্থা করার জন্য ধর্মমন্ত্রীকে আশ্বাস দিয়েছেন। এই ৫০ শতাংশ কোটা সরকারি ও বেসরকারি হজ প্রকল্পের জন্য বিতরণ করা হবে।

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সঙ্কটে ভুগছে পাকিস্তান। এই সঙ্কটের কারণে দেশটিতে জরুরি পণ্য ছাড়া সব পণ্যের আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রিজার্ভের ঘাটতি মেটাতে সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে ঋণের আবেদন করেছে।

সূত্র: রাইজিংবিডি
আইএ/ ০৫ মার্চ ২০২৩





আরো খবর: