শিরোনাম ::
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

স্বদেশের স্মৃতি রঙ,পেন্সিলে প্রকাশ রোহিঙ্গা শিশুদের!

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ১২ জুলাই, ২০২২

ইমরান আল মাহমুদ:
নিজেদের কল্পনাকে চিত্র এঁকে প্রকাশ করেছে রোহিঙ্গা শিশুরা। মঙ্গলবার(১২ জুলাই) তিন ক্যাম্পের রোহিঙ্গা শিশুদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়ন(এপিবিএন)।

দিনব্যাপী চিত্রাংকন প্রতিযোগিতায় তিনটি ক্যাম্পের ৫০ জন রোহিঙ্গা শিশু অংশ নেয়। প্রতিযোগিতায় বিজয়ী ক্যাম্প-১১ এর এ-৩ ব্লকের মোনাফ খান বলেন,”আমরা মায়ানমার থেকে নির্যাতনের মুখে পরিবারের সাথে বাংলাদেশে আশ্রয় নিয়েছি। বাংলাদেশ সরকার আমাদের আশ্রয় দিয়েছে সেটা চিত্র এঁকে প্রকাশ করেছি। আমরা আমাদের দেশে ফিরে গিয়ে এভাবে চিত্র আঁকতে চাই।”

একই ক্যাম্পের রোহিঙ্গা শিশু হাফসা বিবি বলেন,”আমি আমার কল্পনা চিত্রের মাধ্যমে প্রকাশ করেছি। ক্যাম্পে বসবাস করা নিজেদের ঘর এঁকেছি।”

চিত্রাংকন প্রতিযোগিতায় উৎসুক রোহিঙ্গা দর্শকদের ভিড় ছিলো চোখে পড়ার মতো। অংশগ্রহণকারীদের অভিভাবকসহ বিভিন্ন ক্যাম্পের মাঝিদের মাঝে আনন্দ উল্লাস লক্ষ্য করা যায়।

রঙ,পেন্সিলের চিত্রের মাধ্যমে শিশু শ্রম বন্ধের দাবি জানায় ক্যাম্প-১২ এর জে-১০ ব্লকের রোহিঙ্গা শিশু মোহাম্মদ হারেছ। সে তার চিত্রের মাধ্যমে শিশুশ্রম বন্ধ করে স্কুলে লেখাপড়ার দিকে ধাবিত হওয়ার কথা প্রকাশ করে।

এদিকে,রোহিঙ্গা শিশুদের মাঝে আনন্দ উল্লাস ছড়িয়ে দিতে ব্যতিক্রমী এ আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন ৮ এপিবিএন কমান্ডিং অফিসার মোহাম্মদ সিহাব কায়সার খান।

তিনি বলেন,”রোহিঙ্গারা নির্যাতনের মুখে বাংলাদেশে আশ্রয় নিয়ে যাতে ট্রমার মধ্যে না থাকে সে বিষয়টি চিন্তা করে আইজিপি মহোদয়ের নির্দেশে মানবিক দিক বিবেচনা করে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করেছি। রোহিঙ্গা শিশুরা চিত্রের মাধ্যমে তাদের স্বদেশের স্মৃতি তুলে ধরেছে। ক্যাম্পে আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি রোহিঙ্গাদের মাঝে আনন্দ ছড়িয়ে দিতে ৮ এপিবিএন’র পক্ষ থেকে কার্যক্রম অব্যাহত থাকবে।”


আরো খবর: