বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

স্কুলে মোবাইল ব্যবহার নিষিদ্ধ করল আরব আমিরাত

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩
স্কুলে মোবাইল ব্যবহার নিষিদ্ধ করল আরব আমিরাত


আবুধাবি, ৩১ আগস্ট – সংযুক্ত আরব আমিরাতের বেশিরভাগ স্কুলে শিক্ষার্থীদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ও মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। সামাজিক মাধ্যম ব্যবহার আংশিক বা সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে অনেক প্রতিষ্ঠানে।

শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা বলছেন, ক্রমাগত সচেতনতা বাড়াতে কাজ করছেন তারা। কর্মশালাসহ বিভিন্নভাবে সামাজিক মাধ্যম ব্যবহার সম্পর্কে নির্দেশিকাও দেওয়া হচ্ছে শিক্ষার্থীদের।

খালিজ টাইমসের খবরে বলা হয়েছে, দুবাইয়ের কিছু বেসরকারি স্কুল শিক্ষার্থীদের জন্য স্কুল চলাকালে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার আংশিক বা সম্পূর্ণভাবে নিষেধ করেছে।

শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যম শিক্ষার্থীদের জীবনের একটি অংশ হয়ে গেছে। আমরা এর অপব্যবহার সম্পর্কে শিক্ষার্থীদের জানাই। এ ধরনের প্ল্যাটফর্মের অপব্যবহার স্কুলের নিয়মনীতির জন্য ঝুঁকিপূর্ণ। এমনকি মাঝেমধ্যে ফৌজদারি অপরাধের শামিল হয়ে যাচ্ছে।’

জেইএমএস আল খালিজ ইন্টারন্যাশনাল স্কুলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গাদির আবু-সামাত বলেন, ‘আমরা অভিভাবক ও শিক্ষার্থীদের সঙ্গে সব নির্দেশিকা শেয়ার করি। এটিও গুরুত্বপূর্ণ যে স্কুলসংশ্লিষ্ট সবাই সামাজিক মাধ্যমের অপব্যবহার নিয়ে সম্পূর্ণরূপে সচেতন। স্কুলে শিক্ষার্থীদের মুঠোফোন ব্যবহার করতে দেওয়া হয় না। স্কুল চলাকালে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নিষিদ্ধ।’

স্কুলে থাকাকালীন সময় সামাজিক মাধ্যমে ছবি পোস্ট করার ক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য অনুমতি নেওয়ার বিধান রেখেছে অনেক প্রতিষ্ঠান।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ৩১ আগস্ট ২০২৩





আরো খবর: