বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

স্কটল্যান্ডে ক্ষমতাসীন দলের নেতৃত্বে হামজা ইউসুফ

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩
স্কটল্যান্ডে ক্ষমতাসীন দলের নেতৃত্বে হামজা ইউসুফ


এডিনবার্গ, ২৭ মার্চ – স্কটল্যান্ডের ক্ষমতাসীন দল এসএনপি পাকিস্তানি বংশোদ্ভূত হামজা ইউসুফকে দলের প্রধান হিসেবে নির্বাচন করেছে। দলীয় প্রধান হিসেবে তিনিই হবেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী। অর্থাৎ পূর্বসূরী নিকোলা স্টারজনের স্থলাভিষিক্ত হবেন হামজা।

আল জাজিরা জানিয়েছে, মঙ্গলবার স্কটিশ আইনপ্রণেতাদের এসএনপি দলের নতুন নেতাকে প্রধানমন্ত্রী (ফার্স্ট মিনিস্টার) হিসেবে নিশ্চিত করার কথা রয়েছে।

খবরে বলা হয়েছে, বিগত পাঁচ সপ্তাহের টানাপোড়েনের পর হামজা ইউসুফকে নতুন নেতা নির্বাচিত করেছে এনএনপি। বিশেষ করে, স্কটিশ ক্ষমতাসীন দলটির মধ্যে স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে ব্যাপক বিভক্তির মধ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি বলছে, হামজা ইউসুফ স্কটিশ ন্যাশনাল পার্টিকে সাবেক ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজনের উত্তরসূরি হিসেবে নেতৃত্ব দেবেন। এর আগে আট বছর পার্টির নেতা এবং স্কটল্যান্ডের আধা-স্বায়ত্তশাসিত সরকারের দায়িত্ব পালনের পর গত মাসে অপ্রত্যাশিতভাবে পদত্যাগ করেন স্টারজেন।

৩৭ বছর বয়সি পাকিস্তানি বংশোদ্ভূত হামজা স্কটিশ নেতৃত্বের দৌড়ে জয়ের জন্য ফেভারিট ছিলেন। সম্প্রতি করোনভাইরাসের মহামারি চলাকালীন সংকটকবলিত জাতীয় স্বাস্থ্য পরিষেবার (এনএইচএস) প্রধান তথা স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি।

নিজের দক্ষিণ এশীয় বংশধারার কথা উল্লেখ করে এক আবেগপূর্ণ বিজয়ী ভাষণে হামজা ইউসুফ বলেন, ‘পাঞ্জাব থেকে সংসদ পর্যন্ত, আমাদের প্রজন্মের একটি যাত্রা রয়েছে।’

ইউসুফ আরও বলেছেন যে, স্কটল্যান্ডের স্বাধীনতার জন্য তার আবেগ রয়েছে। কারণ আজকের দিনের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার জন্য আমাদের বিকশিত ক্ষমতার সর্বোত্তম ব্যবহারের প্রয়োজন রয়েছে।

‘আমি নিশ্চিত করতে চাই যে, স্বাধীনতার জন্য আমাদের প্রচারাভিযান পঞ্চম পর্যায়ে রয়েছে। স্কটল্যান্ডের জনগণের স্বাধীনতা এখন আগের চেয়ে বেশি প্রয়োজন,’ বলেন স্কটল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী।

সূত্র: যুগান্তর
আইএ/ ২৭ মার্চ ২০২৩

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::স্কটল্যান্ডে ক্ষমতাসীন দলের নেতৃত্বে হামজা ইউসুফ first appeared on DesheBideshe.



আরো খবর: